ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গৃহযুদ্ধ অবসানের প্রথম বর্ষপূর্তি উদযাপন করল শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, জুন ১৮, ২০১০

কলম্বো: যুদ্ধাপরাধ তদন্তের চাপের মুখে ৩৭ বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানের প্রথম বর্ষপূর্তি উদ্যাপন করলো শ্রীলঙ্কা। আজ শুক্রবার এ উপলক্ষ্যে দেশটিতে সেনা কুচকাওয়াজের আয়োজন করা হয়।



শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে ‘বিজয় কুচকাওয়াজে’ ওই যুদ্ধে অংশ নেওয়া কয়েক হাজার সেনাসদস্যের অভিবাদন গ্রহণ করেন। গত বছর ১৮ মে এই সেনাদের চূড়ান্ত আক্রমণে তামিল টাইগারদের শীর্ষ নেতা নিহত হন।

সামরিক কুচকাওয়াজটি গত মাসে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ভারি বর্ষণের কারণে তা আজ শুক্রবার পর্যন্ত বিলম্বিত হয়। এ উপলক্ষে আজ দেশটিতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে, যুদ্ধ চলাকালে নির্বিচারে বেসামরিক ও আত্মসমর্পণ করা মানুষ হত্যা করার অভিযোগ রয়েছে সেনাদের বিরুদ্ধে। এর তদন্তের জন্য আন্তর্জাতিক  ক্রমবর্ধমান চাপের বিপরীতে সমুচিত জবাব দেওয়ার উপলক্ষ্য হিসেবে রাজাপাকসে এই অনুষ্ঠানকেই বেছে নেন। তদন্তের জন্য চাপ দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, ‘আমাদের সেনাবাহিনীর এক হাতে বন্দুক এবং আরেক হাতে ছিল মানবাধিকার সনদ ছিলো। আমাদের বন্দুকের গুলিতে একজন বেসামরিক লোকও মারা যায়নি। ’

উল্লেখ্য, যুদ্ধের শেষের মাসগুলোতে কয়েক হাজার বেসামরিক লোক নিহত হওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক তদন্ত আহ্বান জানায়। জাতিসংঘের হিসেবে, ২০০৯ সালের যুদ্ধের প্রথম চার মাসে অন্তত সাত হাজার বেসামরিক লোক নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জুন ১৮, ২০১০
এনজে/আরআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad