ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে দুই শতাধিক শরণার্থীর সলিল সমাধি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
ভূমধ্যসাগরে দুই শতাধিক শরণার্থীর সলিল সমাধি ভূমধ্যসাগরে শরণার্থী উদ্ধার/ সংগৃহীত

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টার সময় দুই শতাধিক শরণার্থীর সলিল সমাধির খবর জানা গেছে। এর মধ্যে ৫ জনের মরদেহ উদ্ধারের তথ্য নিশ্চিত করা হয়েছে।

স্প্যানিশ একটি দাতব্য সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে। তবে শরণার্থীদের জাতীয়তা জানা যায়নি।

দাতব্য সংস্থাটি বলছে, রাবারের দু’টি নৌকা ডুবে অন্তত ২৪০ জনের সলিল সমাধি হয়েছে। এ ধরনের নৌকা অন্তত ১২০ জনের ধারণক্ষমতা রাখে।  

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইএমও) এর তথ্যানুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ভূমধ্যসাগরে ৫৫৯ জনের সলিল সমাধি হয়েছে। ২০১৬ সালে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে পাঁচ হাজার শরণার্থীর প্রাণহানি হয়।

এ বছর এখন পর্যন্ত একক কোনো দিনে ভূমধ্যসাগর থেকে পাঁচশ শরণার্থীকে জীবিত উদ্ধার করে ইতালির কোস্টগার্ড সদস্যরা। দালালের খপ্পরে পড়ে এসব শরণার্থী জীবনের ঝুঁকি নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দেয়। আর তাতেই ঘটে মৃত্যুর মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা।

বাংলাদেশ সময়: ০৫০০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।