Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৩, ২৩ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

এবার রকেট ইঞ্জিন পরীক্ষ‍া চালালো উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৯ ৯:৩৩:৪৩ এএম
পরীক্ষা-নিরীক্ষায় ব্যস্ত কিম জং উন, ছবি: সংগৃহীত

পরীক্ষা-নিরীক্ষায় ব্যস্ত কিম জং উন, ছবি: সংগৃহীত

মিসাইল উৎক্ষেপণ ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালানো উত্তর কোরিয়ার জন্য মামুলি ঘটনা। প্রায়ই তারা এ পরীক্ষা চালিয়ে থাকে। তবে এবার উচ্চ ক্ষমতা সম্পন্ন রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে দেশটির সামরিক বাহিনী।

উ. কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে রোববার (১৯ মার্চ) এ খবর জানা যায়।

এমন সময় রকেট ইঞ্জিন পরীক্ষা চালানো হলো যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়া মিসাইল উৎক্ষেপণ ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিয়ন্ত্রণের বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উয়ি ইনের সঙ্গে বৈঠক করতে শনিবার বেইজিংয়ে পৌঁছেন টিলারসন। এ পরীক্ষা চালানোর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও চীনকে কার্যত চপেটাঘাত করে স্পষ্টতই নিজেদের ক্ষমতা ও প্রভাবের জানান দিলো উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রকেট শিল্পের জন্য এ পরীক্ষা ‘নতুন জন্ম’ বলে ঘোষণা দেন দেশটির প্রধান নেতা কিম জং উন।

তিনি বলেন, এ ইঞ্জিন পরীক্ষা উ. কোরিয়ার বিশ্বমানের স্যাটেলাইট স্থাপনের সক্ষমতা অর্জনে সহায়তা করবে।

পরীক্ষা চালানোর পর ব্যক্তিগতভাবে কিম জং উন বিষয়টি পর্যবেক্ষণ করেন। ‘আমরা আজকে যা অর্জন করেছি, বিশ্ব খুব শিগগিরই যুগান্তকারী বিজয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ সাক্ষ্য দেবে’ বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের নির্দেশে একের পর এক মিসাইল উৎক্ষেপণ ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে দেশটি।

এদিকে, গত শুক্রবার টিলারসন উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংকে সতর্ক করে দিয়েছেন। তাদের কর্মকাণ্ডে যদি দক্ষিণ কোরিয়া ও মার্কিন সৈন্যদের জন্য হুমকির উদ্রেগ হয়, তবে তারাও সেটার সামরিক জবাব দেবেন বলে জানিয়ে দিয়েছেন টিলারসন।

**উ. কোরিয়া ইস্যুতে বেইজিংয়ে টিলারসন-ওয়াং বৈঠক

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..