ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এবার ট্রাম্পের আয়কর রিটার্ন ফাঁস, ক্ষুব্ধ হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭
এবার ট্রাম্পের আয়কর রিটার্ন ফাঁস, ক্ষুব্ধ হোয়াইট হাউস ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাশিয়ার সঙ্গে গোপন সম্পর্ক, নারী কেলেঙ্কারিসহ অনেক কিছুই ফাঁস হয়েছে।

এব‍ার ফাঁস হলো আয়কর রিটার্ন (ব্যক্তির আয়কর বিবরণী) বিষয়ক তথ্য। আর এতে চরম ক্ষুব্ধ হয়েছে প্রেসিডেন্টের দ‍াফতরিক বাসভবন হোয়াইট হাউস।

ইউএস টিভি নেটওয়ার্ক এমএসএনবিসি’র বরাত দিয়ে বুধবার (১৫ মার্চ) সকালে বিবিসি ট্রাম্পের আয়কর রিটার্ন ফাঁসের বিষয়টি জানায়।

খবরে বলা হয়, ২০০৫ সালে ডোনাল্ড ট্রাম্প ১৫০ মিলিয়ন ডলার আয়ের বিপরীতে ৩৮ মিলিয়ন ডালার ট্যাক্স (আয়কর) দিয়েছিলেন।

দুই পাতার এ আয়কর রিটার্ন ফাঁস করেছে ইউএস টিভি নেটওয়ার্ক এমএসএনবিসি। এ ঘটনায় হোয়াইট হাউস ক্ষুব্ধ হয়ে বলেছে, আয়কর রিটার্ন প্রকাশ কর‍া ছিলো অবৈধ।

ট্রাম্পের ফাঁসকৃত আয়কর রিটার্নের দলিল, ছবি: সংগৃহীতপ্রথা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রার্থীদের আয়কর রিটার্ন বিবরণী জনসম্মুখে প্রকাশ করা হয়। কিন্তু ট্রাম্প দীর্ঘদিনের প্রথা ভেঙে নির্বাচনের আগে আয়কর রিটার্ন বিবরণী প্রকাশ করেননি। ফলে সেদিক থেকে ট্রাম্পের আয়কর বিবরণী ফাঁসের বিষয়ে দেশটির জনগণের ব্যাপক আগ্রহ ও কৌতূহল রয়েছে।

দেশটির সাংবাদিক ও বিশ্লেষকরা জানান, এ ফাঁস এখনও গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পের আয়কর রিটার্ন সম্পর্কে অল্প হলেও জানা যাবে। যা ট্রাম্পকে চাপের মুখে ফেলবে।

এমএসএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সাংবাদিক ডেভিড কেই জনস্টন জানান, তিনি অজ্ঞাত একটি সূত্র থেকে ফাঁসকৃত ট্রাম্পের আয়কর রিটার্নের দলিল পেয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭ /আপডেট: ০৯০৫ ঘণ্টা
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।