ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইথিওপিয়ায় আর্বজনা ধসে নিহত বেড়ে ৬২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
ইথিওপিয়ায় আর্বজনা ধসে নিহত বেড়ে ৬২ ধসে পড়া আর্বজনার স্তূপ

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার রাজধানী আদিস আবাবার উপকণ্ঠে আর্বজনার স্তূপ ধসে নিহতের সংখ্যা বেড়ে ৬২ জনে দাঁড়িয়েছে। ওই ঘটনায় এখনও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন। ‌নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। 

এদিকে নিহতদের অনেকের শেষকৃত্যের কাজ এরইমধ্যে ‍শুরু হয়েছে। হঠাৎ কি কারণে আর্বজনা স্তূপটি ধসে পড়লো সে বিষয়ে এখনও কোনো কারণ জানা যায়নি।

স্থানীয় সময় শনিবার (১১ মার্চ) রাতে আর্বজনার স্তূপটি ধসে পড়লে হতাহতের এ ঘটনা ঘটে।  

ধসের ঘটনায় বেঁচে যাওয়া এক প্রত্যক্ষদর্শী হাসপাতালের বিছানায় শুয়ে আন্তর্জাতিক একটি সংবাদমাধ্যমকে বলেন, বাচ্চাদের গোসল করাচ্ছিলাম, হঠাৎ ধসের আওয়াজ শুনে চিৎকার করি, স্বামীকে ডেকে পাঠাই।  

তবে ওই নারীর সন্তান ও স্বামীর ভাগ্যে কি ঘটেছে সে বিষয়ে জানেন না তিনি।

এ দুর্ঘটনায় আহত অন্তত ৫০ জন স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এখনও অনেকে চিকিৎসাধীন বলে জানিয়েছেন ক্লিনিকেল সার্ভিসের প্রধান সলোমন বুসা।

৫০ বছরের বেশি সময় ধরে পুরনো এ ডাম্পিং স্টেশনটিতে ইথিওপিয়ার রাজধানী ও দেশটির সবচেয়ে বড় শহর আদিস আবাবা’র ৪০ লাখ বাসিন্দার আবর্জনা ডাম্পিং করা হয়।  

‍প্রতিদিন প্রায় ৫শ’র মতো বর্জ্য সংগ্রাহক এ ডাম্পিং স্টেশনটিতে কাজ করেন। বছরে ৩ লাখ টনের মতো বর্জ্য ফেলা হয় এখানে। ২০১০ সাল থেকে এ জায়গাটিকে শহরের কর্মকর্তারা আবর্জনা ফেলার অনুপযোগী বলে ঘোষণা করেছিলেন।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।