ঢাকা, বৃহস্পতিবার, ৪ কার্তিক ১৪২৪, ১৯ অক্টোবর ২০১৭

bangla news

গোয়ায় বিজেপি না কংগ্রেস, পিটিশনের শুনানি সকালে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৪ ৫:০৮:২৭ এএম
গোয়ায় বিজেপি না কংগ্রেস, কারা গঠন করবে সরকার, পিটিশনের শুনানি সকালে

গোয়ায় বিজেপি না কংগ্রেস, কারা গঠন করবে সরকার, পিটিশনের শুনানি সকালে

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব ছেড়ে গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে মনোহর পারিকরের শপথের আগ মুহূর্তে আটকে গেল রাজ্যটিতে নতুন সরকার গঠনের প্রক্রিয়া। 

গোয়ায় সরকার গঠন নিয়ে রাজ্যপালের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে কংগ্রেস। পারিকরের শপথ গ্রহণের ঠিক আগের সন্ধ্যায় সোমবার (১৩ মার্চ) সুপ্রিম কোর্টে কংগ্রেস পিটিশন করেছে। 

এ রাজ্যেও সর্বোচ্চ আসন পেয়ে সরকার গঠন করতে না পেরে কংগ্রেস সুপ্রিম কোর্টে যে পিটিশন এনেছে তার জেরে কিছুটা হলেও থমকে গেল বিজেপির সরকার গঠনের গোটা প্রক্রিয়া। 

গোয়া কংগ্রেসের রাজ্য সভাপতি সুপ্রিম কোর্টে আবেদন জানান, ত্রিশঙ্কু ফলাফলের পরেও কেন রাজ্যপাল বিজেপি নেতা মনোহর পারিকরকে সরকার গঠনের আমন্ত্রণ জানালেন? 

কংগ্রেসের এই আবেদনের প্রেক্ষিতেই জরুরি ভিত্তিতে শুনানির সিদ্ধান্ত নিয়েছেন সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (১৪ মার্চ) দিনের প্রথম দিকেই এই পিটিশনের শুনানি হবে। 

রাজ্যপাল মৃদুলা সিনহার সিদ্ধান্তের প্রেক্ষিতে মঙ্গলবারই মুখ্যমন্ত্রী পদে পারিকরের শপথ গ্রহণের কথা। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব ছেড়ে তিনি গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে প্রস্তুতি নিচ্ছিলেন। পারিকর আগেও গোয়ার মুখ্যমন্ত্রী ছিলেন। 

তবে তার এবারের শপথের আগে আইনজীবী দেবদত্ত কামাথ ও আইনজীবী গৌতম তালুকদার প্রধান বিচারপতি জে এস খেহরের দৃষ্টি আকর্ষণ করে পিটিশনটি দাখিল করায় সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সম্ভবত অপেক্ষা করতে হবে পারিকরকে। 

পিটিশনে কংগ্রেস দাবি করেছে, গোয়ার ত্রিশঙ্কু বিধানসভায় সবচেয়ে বেশি আসন দখলে রয়েছে কংগ্রেসের। এ রাজ্যে ১৭টি আসন পেয়েছে কংগ্রেস, আর বিজেপি পেয়েছে ১৩টি আসন। 

সংবিধান অনুযায়ী, সবচেয়ে বেশি আসন বিশিষ্ট দলকে আগে সরকার গঠনের সুযোগ দিতে হয়। কিন্তু গোয়ার ক্ষেত্রে উল্টো হয়েছে বলে দাবি কংগ্রেস নেতা চন্দ্রকান্ত কলভেকরের। রাজ্যপাল তাঁর ক্ষমতার অপব্যবহার করছেন বলেও অভিযোগ করেছেন তিনি। 

যদিও বিজেপি রাজ্যপালের কাছে তাদের সরকার গঠনের পক্ষে ২১ বিধায়কের সমর্থন রয়েছে জানিয়ে তালিকা দিয়েছে। তবু কংগ্রেস মনে করছে, কেন্দ্র থেকে প্রভাব খাটিয়ে বিজেপিকে সরকার গঠন করতে দেওয়া হচ্ছে গোয়ায়।

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা , মার্চ ১৪, ২০১৭ 
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa