Alexa
ঢাকা, সোমবার, ২৯ শ্রাবণ ১৪২৪, ১৪ আগস্ট ২০১৭

bangla news

সর্বাগ্রে থেকেও মণিপুরে সরকার গড়তে পারলো না কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৪ ৪:০৭:০২ এএম
মনিপুরেও উড়ছে এখন বিজেপির পতাকা

মনিপুরেও উড়ছে এখন বিজেপির পতাকা

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মণিপুরের বিধান সভা নির্বাচনে একক দল হিসেবে সবচেয়ে বেশি আসন পেয়েও সরকার গঠন করতে পারলো না কংগ্রেস। বিরোধী শিবির বিজেপি একক দল হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েও জোট বেধে গঠন করতে চলেছে রাজ্যটির সরকার।

বিদায়ী মুখ্যমন্ত্রী কংগ্রেসের ওক্রাম ইবোবি সিংহ সোমবার (১৩ মার্চ) সন্ধ্যায় মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন। তার এ পদে শপথ নিতে চলেছেন বিজেপির পরিষদীয় দলনেতা এন বীরেন সিংহ। 

মণিপুরের ৬০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য ৩১ জন বিধায়কের সমর্থন প্রয়োজন। কংগ্রেস ২৮ আসন পাওয়ার পরও অন্যদের বাগিয়ে শেষ পর্যন্ত সরকার গঠন করতে যাচ্ছে ২১ আসন পাওয়া বিজেপি। 

২১টি আসনে জয়ী বিজেপি সরকার গড়তে এনপিপি, এনপিএফ ও এলজেপির ৯ জন এবং আরও ২ জন বিধায়কের কাছ থেকে সমর্থন আদায় করে মোট ৩২ জন বিধায়কের তালিকা রাজ্যপালের কাছে জমা দেয়। এই সমর্থনের তালিকায় মনিপুরে বিজয়ী তৃণমূলের একমাত্র সদস্য এবং খোদ কংগ্রেসের একজনের নামও রয়েছে। 

এই তালিকার ভিত্তিতেই রাজ্যপাল সিদ্ধান্ত নেন বিজেপিকেই সরকার গড়ার আমন্ত্রণ জানানো হবে। কিন্তু এতে বিদায়ী মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ পদত্যাগ করতে অস্বীকার করেন। তিনি জানান, কংগ্রেস যেহেতু ২৮টি আসন পেয়ে একক বৃহত্তম দল হয়েছে, সেহেতু কংগ্রেসকেই আগে সরকার গড়ার আমন্ত্রণ জানাতে হবে। রাজ্যপাল সে দাবি নাকচ করে দেন। কারণ, বিজেপি আগেই সরকার গড়ার দাবি পেশ করে ৩২ জন বিধায়কের তালিকা জমা দিয়েছে। 

তাছাড়া কংগ্রেসও কাউকে সমর্থক হিসেবে বাগে আনতে না পারায় শেষতক ইস্তফা দিয়ে দেন ইবোবি। ফলে এখন বীরেন সিংহের নেতৃত্বে বিজেপির সরকার গঠনে আর কোনো বাধা থাকলো না।

বাংলাদেশ সময়: ০৪০৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭ 
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa