Alexa
ঢাকা, বুধবার, ১১ শ্রাবণ ১৪২৪, ২৬ জুলাই ২০১৭

bangla news

২০১৬ সালে সিরিয়ায় ৬৫২ শিশুর প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৩ ২:৪৭:৫৬ পিএম
যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রক্তাক্ত একশিশু, ছবি: সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রক্তাক্ত একশিশু, ছবি: সংগৃহীত

সিরিয়ায় যুদ্ধ ও বিভিন্ন সহিংসতার ঘটনায় ২০১৬ সালে ৬৫২ জন শিশুর প্রাণহানি হয়েছে। এদের মধ্যে ২৫৫ জন শিশুই স্কুল কিংবা এর আশপাশ এলাকায় প্রাণহানি হয়। যা ২০১৫ সালের চেয়ে ২০ শতাংশ বেশি শিশু প্রাণহানির ঘটন‍া।

২০১১ সালে সিরিয়ার সহিংস পরিস্থিতি সৃষ্টির পর থেকে ২০১৬ সালে সবচেয়ে বেশি শিশুর প্রাণহানি হয়েছে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের প্রতিবেদনের বরাতে সোমবার (১৩ মার্চ) বিবিসি এ খবর জানায়।

ইউনিসেফ জানায়, ২০১৬ সালে ৮৫০ জন শিশু দেশটির যুদ্ধ ও বিভিন্ন সহিংসতার কাজে ব্যবহার করা হয়। যা আগের বছরের তুলনায় দ্বিগুণ।

সিরিয়ায় বিপদগ্রস্ত শিশু, ছবি: সংগৃহীতসিরিয়ার প্রেসিডেন্ট বাশাল আল আসাদকে উৎক্ষাত করতে ২০১১ সালে মার্চ থেকে সরকারবিরোধী বিক্ষোভ, সহিংসতা ও গৃহযুদ্ধ শুরু হয়েছে। আর এতে ইরাক ও সিরিয়াভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলায় প্রায় প্রাণহানির ঘটনা ঘটছে।

অপরদিকে আইএস রুখতে দেশটিতে পৃথকভাবে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযানে নারী ও শিশুসহ বিভিন্ন বয়সী মানুষের প্রাণহানি হচ্ছে। দিন যতই গড়াচ্ছে যুদ্ধ ও সহিংসতায় শিশুদের প্রাণহানি বেড়েই চলছে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa