Alexa
ঢাকা, রবিবার, ১২ চৈত্র ১৪২৩, ২৬ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

উত্তর প্রদেশ মোদীর, ভরাডুবি রাহুল-অখিলেশ-মায়াবতীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১১ ২:১৭:০০ পিএম
উত্তর প্রদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি নিয়ে বিজয় উৎসবে মত্ত বিজেপি কর্মী সমর্থকরা

উত্তর প্রদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি নিয়ে বিজয় উৎসবে মত্ত বিজেপি কর্মী সমর্থকরা

ঢাকা: ফের মোদী ঝড় তুলে লোকসভা নির্বাচনের পর এবার ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশের বিধানসভা কব্জায় নিলো বিজেপি। গত মাসে হয়ে যাওয়া উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের ভোটগণনা শুরু হয় শনিবার ( ১১ মার্চ) সকাল থেকে।গণনার শুরুতেই আভাস মিলতে শুরু করে বিজেপির অভূতপূর্ব জয়ের।

সর্বশেষে গণনায় ৪০৩ আসনের উত্তরপ্রদেশে ৩শ’টিরও বেশি আসনে এগিয়ে বিজেপি। অথচ এবারের নির্বাচনে যাদের সম্ভাবনা সবচেয়ে বেশি ছিলো সেই সমাজবাদী পার্টি-কংগ্রেস জোট এগিয়ে আছে মাত্র ৭১টি আসনে। আর দলিত-মুসলিম ভোটের মেলবন্ধনে ক্ষমতার স্বপ্ন দেখা ‘বেহেনজী’ মায়াবতীর দল বহুজন সমাজ পার্টি এগিয়ে আছে মাত্র ১৮টি আসনে।

অথচ এবার উত্তর প্রদেশে বিজেপি একাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় পৌঁছে যাবে, নির্বাচনের আগে এমন পূর্বাভাস করার সাহস খুব অল্প লোকই দেখিয়েছিলেন। অধিকাংশ সমীক্ষা ও বিশ্লেষণই বলেছিল, ত্রিশঙ্কু হতে চলেছে বিধানসভা।

কিন্তু শনিবার সকালে ভোট গণনার শুরু থেকেই সকলকে চমকে দিয়ে উত্তরপ্রদেশে অবিশ্বাস্য সংখ্যাগরিষ্ঠতার পথে বিজেপি। রাজ্যটিতে যেখানে সরকার গড়তে আসন লাগে ২০২টি সেখানে তারা ইতোমধ্যেই এগিয়ে আছে ৩শ’রও বেশি আসনে। যা কিছুটা অবিশ্বাস্যই বটে।

এর আগে সর্বশেষ ১৯৯১ সালের বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে সবচেয়ে ভাল ফল করেছিল বিজেপি। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন কল্যাণ সিংহ। কিন্তু সে সময় ৪২৫ আসনের বিধানসভায় ২২১টি আসন পেয়েছিল বিজেপি। এ বার ৪০৩ আসনের বিধানসভায় বিজেপির একাই ৩০০ ছাড়িয়ে যাওয়ার যে আভাস পাওয়া যাচ্ছে তাতে নিশ্চিত করেই বলা যায় উত্তরপ্রদেশে রেকর্ড গড়তে চলেছে মোদীর দল।

আর মোদীর এই সুখের দিনে নিঃসন্দেহেই দিনটি খারাপ উত্তর প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী এবং বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতীর জন্য।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..