ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞা অধ্যাদেশ জারি হচ্ছে রাতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, মার্চ ৬, ২০১৭
ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞা অধ্যাদেশ জারি হচ্ছে রাতে ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত নতুন অধ্যাদেশ জারি করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার (৬ মার্চ) বিকেলে (বাংলাদেশ সময় রাতে) এ অধ্যাদেশটি জারি হওয়ার কথা। 

এ অধ্যাদেশে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার তালিকা থেকে ইরাককে বাদ দেওয়া হবে। বাদ দেওয়া হতে পারে আরও দু’একটি দেশকে।

হোয়াইট হাউসের উপদেষ্টা কেলানে কনওয়ে সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন। তিনি বলছেন, ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত অধ্যাদেশটি ‘সংশোধিত’।

৭টি মুসলিম প্রধান দেশের অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে গত ২৭ জানুয়ারি অধ্যাদেশ জারি করেন ট্রাম্প। সে ৭টি দেশ হলো সিরিয়া, ইরাক, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান। এই অধ্যাদেশের বিরুদ্ধে তখনই খোদ মার্কিন মুলুক ছাড়িয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে।

পরে আদালতেও স্থগিত হয়ে যায় ট্রাম্পের অধ্যাদেশ। আপিল করেও সে অধ্যাদেশ কার্যকর করতে পারেননি নয়া প্রেসিডেন্ট। নানা তর্ক-বিতর্কের পর তিনি নতুন করে অধ্যাদেশ জারির ঘোষণা দেন। এরইমধ্যে অবশ্য জানিয়েছেন, নতুন নিষেধাজ্ঞা সংক্রান্ত অধ্যাদেশে ইরাক থাকছে না।  

এছাড়া, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর কট্টর মুসলিমবিরোধী বক্তব্য দিলেও সম্প্রতি এ সম্প্রদায়ের দিকে তার সুর নরম লক্ষ্য করা যায়। এ কারণে ভাবা হচ্ছে, নতুন অধ্যাদেশে অভিবাসীদের বিষয়ে ‘শিথিল অবস্থান’ দেখা যেতে পারে ধনকুবের প্রেসিডেন্টের।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।