ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যাম হত্যায় চোলকে গ্রেফতার ছিল মালয়েশিয়ার ষড়যন্ত্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৪ ঘণ্টা, মার্চ ৪, ২০১৭
ন্যাম হত্যায় চোলকে গ্রেফতার ছিল মালয়েশিয়ার ষড়যন্ত্র! রি জং চোল, ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যাম হত্যার ঘটনায় সন্দেহভাজন রি জং চোলকে গ্রেফতার করেছিলো মালয়েশিয়া পুলিশ। পরে ন্যাম হত্যায় চোলের সংশ্লিষ্টতা না পেয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

গ্রেফতারের বিষয়টি মালয়েশিয়ার কর্তৃপক্ষের ষড়যন্ত্র শিকার ছিল বলে দাবি করেছেন উত্তর কোরিয়ার নাগরিক রি জং চোল।

শনিবার (৪ মার্চ) তিনি সাংবাদিক এ কথা বলেন।

এর আগে শুক্রবার মালয়েশিয়ার পুলিশি হাজত থেকে তিনি মুক্তি পান।

চোল বলেন, তাকে গ্রেফতার করা ছিলো ‘চক্রান্ত’। যার মাধ্যমে প্রজাতন্ত্রের সম্মানহানি করা হয়েছে।

জং চোল মালয়েশিয়ায় তিনবছর ধরে বাসবাস করেন। গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং-ন্যাম হত্যার পর ১৭ ফেব্রুয়ারি ওয়ার্ক পারমিট শেষ হয়। ন্যাম হত্যার সংশিষ্টতায় সন্দেহ করে চোলকে গ্রেফতার করা হয়েছিলো।

১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে মুখমণ্ডলে প্রাণঘাতী কেমিক্যাল মেখে হত্যা করা হয় কিম জং ন্যামকে। এর মধ্যে উচ্চ মাত্রার রাসায়নিক ভিএক্স’র বিষক্রিয়ায় ন্যামকে হত্যার অভিযোগে এই দুই নারীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ওই দুই নারী হলেন- ভিয়েতনামের ডোয়ান থি হুওং এবং ইন্দোনেশিয়ার সিতি আইশাহ।

ন্যাম কুয়ালালামপুর থেকে চীনের ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দরে দাঁড়িয়ে থাকার সময় দু’জন নারী তার মুখে বিষাক্ত কেমিক্যালযুক্ত কাপড় দিয়ে মুখ চেপে ধরেন। সঙ্গে-সঙ্গে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে অ্যাম্বুল্যান্স যোগে হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয়।

এদিকে, জং ন্যামের মুখমণ্ডলে উচ্চমাত্রার রাসায়নিক অস্ত্র ‘ভিএক্স নার্ভ এজেন্ট’র নমুনা পাওয়া গেছে বলে জানিয়েছে মালয়েশিয়ান পুলিশ।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad