ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রেসিডেন্টের ভাই খুন ৯০ ডলারে!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
প্রেসিডেন্টের ভাই খুন ৯০ ডলারে! ছবি: সন্দেহভাজন নারী ও নিহত নাম

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সৎ ভাই কিম জং-নামকে হত্যায় আটক ইন্দোনেশিয়ার নারীকে ৯০ মার্কিন ডলার (৪০০ মালেয়েশিয়ান রিঙ্গিত) দেওয়া হয়।

সিতী আই-সইয়াহ (২৫) নামে এই নারীকে শনিবার (২৫ ফেব্রুয়ারি) জিজ্ঞাসাবাদ করেন মালয়েশিয়ায় নিযুক্ত ইন্দোনেশিয়ার দূতাবাসের কর্মকর্তারা।

তখন তিনি স্বীকার করেন, সাধারণভাবেই তিনি স্প্রে করেন।

কাউকে হত্যার জন্য নয়।

এদিকে ময়নাতদন্তে নামের মুখমণ্ডলে উচ্চমাত্রার রাসায়নিক অস্ত্র ‘ভিএক্স নার্ভ এজেন্ট’র নমুনা পাওয়া গেছে।

সেই সূত্রে প্রশ্ন করা হলে ওই নারী আরও জানান, একটি রিয়ালিটি শো হচ্ছে এমন হিসেবে নামের মুখে কাগজ চাপা দেওয়া হয়। এ সময় তার হাতে শিশুদের গায়ে মাখানোর তেলের মতো একটি উপাদান ছিল বলেও তিনি স্বীকার করেন।
 
ওই নারীকে সন্দেহ করা হলেও তার ভাষ্যমতে, তিনি নির্দোষ। কেননা একটি জোকিং রিয়ালিটি শোর অংশ হিসেবে তিনজন জাপানি চেহারার মানুষ তার সঙ্গে দেখা করেন এবং মালয়েশিয়ান মুদ্রায় ৪০০ রিঙ্গিত দেন। মেয়েটিকে বলা হয়, মজাদার এই বিষয়টি রেকর্ড করা হবে।
 
অবশ্য মালয়েশিয়ার পুলিশ এই নারীর বক্তব্য সম্পূর্ণ সমর্থন করছে না। তারা দাবি করছেন, এর পেছনে আরও কিছু রহস্য রয়েছে।

জং-নামের মৃত্যুর পেছনে রাষ্ট্র উত্তর কোরিয়াকে দায়ী না করলেও মালয়েশিয়া পুলিশের অভিযোগ, স্বদেশি কূটনীতিক ও কর্মকর্তারাই প্রেসিডেন্টের ভাইকে মেরেছেন।

জং-নামের মরদেহ গ্রহণ নিয়ে পিয়ংইয়ং ও কুয়ালালামপুরের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্বও চলছে। উত্তর কোরিয়া জং-নামের মরদেহ তখনই ফেরত চাইলেও মালয়েশিয়া জানিয়ে দেয়, নিহত ব্যক্তির পরিবারের কোনো সদস্য ডিএনএ নমুনা দিয়ে শনাক্ত করেই মরদেহ নিতে পারবেন।

সংবাদমাধ্যম জানাচ্ছে, জং-নামের মরদেহ এখন স্থানীয় একটি হাসপাতালের মর্গে রয়েছে। এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে উত্তর কোরিয়ার বেশ কয়েকজনকে খুঁজছে কুয়ালালামপুরের পুলিশ। সন্দেহভাজনদের মধ্যে রয়েছেন কুয়ালালামপুরে উত্তর কোরিয়ান দূতাবাসের এক শীর্ষ কর্মকর্তা এবং দেশটির রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থার এক কর্মী। এরইমধ্যে এই মামলায় উত্তর কোরিয়ার আরও চার সন্দেহভাজনের নাম প্রকাশ করেছে মালয়েশিয়া। তাদের খুঁজে পেতে ইন্টারপোলের দ্বারস্থ হয়েছে কুয়ালালামপুর।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।