ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সমস্যায় পড়তে পারেন যুক্তরাষ্ট্রে বসবাসরত তিন লাখ ভারতীয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
সমস্যায় পড়তে পারেন যুক্তরাষ্ট্রে বসবাসরত তিন লাখ ভারতীয় ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত নয়া নীতির গ্যাড়াকলে পড়ে অন্তত তিন লাখ ভারতীয় সমস্যায় পড়তে পারেন। দেশটির বিভিন্ন রাজ্যে বসবাসরত এসব ভারতীয় নাগরিকের নেই বৈধ কাগজপত্র।

ট্রাম্প প্রশাসনের নতুন নিয়ম অনুযায়ী, নথিভুক্তিকরণের বাইরে থাকা অভিবাসীদের সেদেশ থেকে চলে যেতে হবে। এই মর্মে মার্কিন স্বরাষ্ট্র নিরাপত্তা দফতরের পক্ষে দুটি মেমো জারি করা হয়েছে।

তবে গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) মার্কিন স্বরাষ্ট্র নিরাপত্তা দফতরের বিজ্ঞপ্তি জানিয়ে দেয়, আমেরিকায় অবৈধ বসবাসকারীদের জন্যই একটি আইন আসছে।

ইতোমধ্যে ট্রাম্পকে এইচওয়ানবি ভিসানীতি বিবেচনা করে দেখার বার্তা দেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, দক্ষ ভারতীয় কর্মীদের যুক্তরাষ্ট্রে অবদানের বিষয়টি যেন পর্যালোচনা করে দেখা হয়।

মার্কিন অভিবাসন সংক্রান্ত নতুন নির্দেশিকায় আরও রয়েছে, লঘু দোষে গুরু দণ্ডের বিধান। বিভিন্ন অপরাধে জড়িত বা দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপদস্বরূপ– এমন বেআইনিভাবে বসবাসকারীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার আদেশ রয়েছে এই নতুন নির্দেশিকায়।

**মার্কিন নয়া অভিবাসন নীতির কড়া সমালোচনায় মেক্সিকো

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad