ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার হিজড়াদের সুবিধায় ট্রাম্পের আচড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এবার হিজড়াদের সুবিধায় ট্রাম্পের আচড় ডোনাল্ড ট্রাম্প ও হিজড়াদের একাংশ, ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পাবলিক স্কুলগুলোতে হিজড়া শিক্ষার্থীদের পৃথক টয়লেট ব্যবহারের সুবিধায় এবার আচড় পড়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তার সরকার স্কুলগুলোতে হিজড়া শিক্ষার্থীদের পৃথক টয়লেট রাখার নিয়ম বাতিল করে দিয়েছেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ট্রাম্প সরকারের বরাতে এ খবর জানা যায়। স্থানীয় সময় বুধবার ট্রাম্প প্রশাসন হিজড়াদের আলাদা টয়লেট রাখার নিয়ম বাতিলের বিষয়ে দেশটির স্কুলগুলোতে চিঠি পাঠিয়ে দেয়।

এ নিয়ম বাতিলের প্রতিবাদে প্রেসিডেন্টের দাফতরিক বাসবভন হোয়াইট হাউসের সামনে এসে প্রায় দুইশ’ মানুষ বিক্ষোভ করেছেন।

দেশটিতে পাবলিক স্কুলগুলোতে হিজড়া শিক্ষার্থীদের জন্য পৃথক টয়লেট ব্যবহারের অনুমোদন দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বছরের মে মাসে ওবামার বিচার ও শিক্ষা বিভাগ এ অনুমোদন দিয়েছিলো। এতে হিজড়াদের অধিকার প্রতিষ্ঠায় বিষয়টি ইতিবাচক বলে মনে করা হয়েছিলো।

অবশ্য অনেকে এ বিষয়টিকে অন্য শিক্ষার্থীদের গোপনীয়তা ও নিরাপত্তার হুমকিও মনে করেন। ফলে তা নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া গোটা দেশে ছড়িয়ে পড়েছিলো। তুমুল বিতর্কের মুখে পড়ে গত বছরের আগস্ট মাসে বিষয়টি টেক্সাস আদালত সাময়িকভাবে স্থগিত করে দেন। এবার ট্রাম্পের এমন সিদ্ধান্তে বলা যায় হিজড়াদের সুবিধায় রীতিমত আচড়ই পড়লো।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ