ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নয়া অভিবাসন নীতির কড়া সমালোচনায় মেক্সিকো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
মার্কিন নয়া অভিবাসন নীতির কড়া সমালোচনায় মেক্সিকো পররাষ্ট্রমন্ত্রী লুইস বিদেগারেই (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্রের নয়া অভিবাসন নীতির কড়া সমালোচনা করেছে মেক্সিকো। দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইস বিদেগারেই এই নীতির নিন্দা জানিয়ে বক্তব্য দিয়েছেন।

এটিকে ‘একতরফা’ উল্লেখ করে তিনি বলেন, তাদের এই নীতি একদেশের সিদ্ধান্ত অন্যদেশের নাগরিকদের চাপিয়ে দেওয়ার মতো। যা মেনে নেওয়া যায় না।

লুইস বিদেগারেই এমন সময় এই মন্তব্য করলেন যখন যুক্তরাষ্ট্র সরকারের দুইজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা মেক্সিকো সফরে যাবেন।

তিনি বলেন, এই নীতি মেনে নেওয়ার মতো নয়। আমাদের দেশের স্বার্থের সঙ্গে তা যায় না।

মেক্সিকানদের প্রতি মার্কিন সরকারের আচণের বিষয়ে সতর্কও করেন লুইস। হুঁশিয়ার করে বলেন, মানবাধিকার ইস্যুসহ আরও কয়েকটি বিষয়ে মেক্সিকো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে আওয়াজ তুলতে পারে। এজন্য আন্তর্জাতিক আইনও রয়েছে।

ইতোপূর্বে লুইস মার্কিন-মেক্সিকো সীমান্তে ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত দেয়ালের ব্যাপারটিকে ‘আলোচনা যোগ্য নয়’ বলে এর নিন্দা জানিয়েছিলেন।

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের অভিবাসন সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করেন। এটি হলো মার্কিন যুক্তরাষ্ট্রে বেআইনি বসবাস নিয়ন্ত্রণ সংক্রান্ত আগের চেয়েও কঠোর প্রশাসনিক নির্দেশিকা। এতে লঘু দোষে গুরু দণ্ডের বিধান রাখা হয়েছে।

বিভিন্ন অপরাধে জড়িত বা দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপদস্বরূপ– এমন বেআইনিভাবে বসবাসকারীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার আদেশ রয়েছে এই নতুন নির্দেশিকায়।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।