ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বছর ঘুরলেও ইসরায়েলের আমন্ত্রণে সাড়া নেই ২৬ তারকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
বছর ঘুরলেও ইসরায়েলের আমন্ত্রণে সাড়া নেই ২৬ তারকার ইসরায়েলের আমন্ত্রণ নিলেন না হলিউডের হার্টথ্রব দুই তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও ও ম্যাট ডেমনও

ঢাকা: বছর ঘুরে গেলো। ইসরায়েলের লোভনীয় আমন্ত্রণে সাড়া দিলেন না গত বছরের অস্কারজয়ী ও মনোনয়নপ্রাপ্ত ২৬ তারকা।

হার্টথ্রব লিওনার্দো ডিক্যাপ্রিও, ম্যাট ডেমনসহ ওই ২৬ তারকার সব খরচ বহন করে তাদের দেশ ঘোরাতে চেয়েছিল ইসরায়েলের পর্যটন মন্ত্রণালয়। তারকাদের জন্য লোভনীয় সুযোগ-সুবিধার মধ্যে ছিল ভ্রমণের জন্য উড়োজাহাজের প্রথম শ্রেণীর টিকিট, বিলাসবহুল হোটেলে থাকা-খাওয়া এবং ঘোরাঘুরি, সঙ্গে রাজকীয় সব উপহার।

কিন্তু গত বছরের ফেব্রুয়ারিতে অস্কার অনুষ্ঠানকেন্দ্রিক ওই তারকাদের আমন্ত্রণ জানানো হলেও এখন পর্যন্ত সাড়া দেননি কেউ। এটাকে ওই তারকাদের ইসরায়েলি আমন্ত্রণ ফিরিয়ে দেওয়া হিসেবে দেখা হচ্ছে।  

ইসরায়েলবিরোধী আন্দোলনকারীরা বলছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নিপীড়ন ঢাকতে ওই তারকাদের আমন্ত্রণ জানিয়ে আলোচনায় আসতে চেয়েছিল তেলআবিব। কিন্তু সে আমন্ত্রণ প্রত্যাখ্যান করে তাদের অপচেষ্টাকেই নস্যাৎ করে দিলেন হলিউড তারকারা।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়। তার আগে পুরস্কারজয়ী ও মনোনীতদের ইসরায়েল সফরের আমন্ত্রণ জানায় দেশটির পর্যটন মন্ত্রণালয়। কিন্তু কেবল ‘হাঙ্গার গেমস’ খ্যাত তারকা জেনিফার লরেন্স ছাড়া আর কেউ আমন্ত্রণপত্র গ্রহণ করেননি। আবার লরেন্স আমন্ত্রণ নিলেও পাঠিয়েছেন তার মা-বাবাকে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন অধিকার আন্দোলনের কর্মী ইউসুফ মুনায়ের তারকাদের এই আমন্ত্রণ প্রত্যাখ্যানকে তাদের বিজয় হিসেবে দেখছেন। তাদের সংগঠন ওই তারকাদের ইসরায়েল সফর প্রত্যাখ্যানে প্রচারাভিযান চালিয়েছিল। এমনকি ‘স্কিপদ্যট্রিপ’ হ্যাশট্যাগে সোশ্যাল মিডিয়াও প্রচারণা চালিয়েছিল তারা।

ইউসুফ বলেন, আমরা আনন্দিত যে এখন পর্যন্ত কেউ সেখানে যায়নি। এতে প্রমাণ হলো, ইসরায়েল নিজেদের ভাবমূর্তি সাদা করতে তারকাদের ব্যবহারের যে অপচেষ্টা করেছিল তা ব্যর্থ হয়েছে।

কোন তারকা আমন্ত্রণ গ্রহণ করেছেন সে বিষয়ে জানতে একাধিকবার সংবাদমাধ্যমের তরফ থেকে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য করেনি ইসরায়েলের পর্যটন মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।