ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মসুলের কয়েকটি গ্রাম পুনর্দখলে ইরাকি বাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
মসুলের কয়েকটি গ্রাম পুনর্দখলে ইরাকি বাহিনীর ইরাকি বাহিনীর অভিযানের প্রতীকী ছবি

ইরাকের মসুলের পশ্চিমাংশ আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে পুনর্দখলে নিতে রোববার (১৯ ফেব্রুয়ারি) লড়াই শুরু করেছে ইরাকি বাহিনী।

এরমধ্যে দেশটির সেনাবাহিনী দাবি তুলেছে, অভিযানের প্রথম দিনেই তারা মসুলের কয়েকটি গ্রাম আইএসের কাছ থেকে পুনর্দখলে নিতে সক্ষম হয়েছে।

সোমবার ইরাকের বাহিনী জানায়, মসুলের পশ্চিমাংশ আইএসের কাছ থেকে স্বাধীন করতে অভিযান অব্যাহত রয়েছে।

মাকির্ন বাহিনীর নেতৃত্বে ইরাকের হাজার-হাজার সরকারি সৈন্য কামনা ও বিমান দিয়ে এ অভিযান চালাচ্ছেন। এতে মসুলের বিভিন্ন অংশে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনা যায়।

এর আগে এ অভিযান সম্পর্কে ব্যাখ্যা করে রাষ্টীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বলেন, মসুলের পূর্বাংশ পুনর্দখলের পর মসুলকে পরিপূর্ণ স্বাধীন করতে এ অভিযান চালানো হচ্ছে। ওই এলাকায় ইরাকি সংগঠনগুলো মানবিক সেবা ও সমর্থন অব্যাহত রাখবে।

তিনি বলেন, শনিবার রাতে মসুলের পশ্চিমাংশের আকাশ থেকে ইরাকি বিমানবাহিনী লাখ-লাখ লিফলেট ফেলে স্থানীয় বাসিন্দাদের আইএসের বিপক্ষে অভিযানের বিষয়ে সতর্ক করে দেয়।

মসুলের ওই এলাকায় ৬ লাখ ৫০ হাজার মানুষের বসবাস। এমন যুদ্ধময় পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দাদের নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করেছে জাতিসংঘ।

*** মসুলের পশ্চিমাংশ পুনর্দখলে ইরাকি বাহিনীর অভিযান

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
টিআই

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।