ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ সফল, দাবি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ সফল, দাবি উ. কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ, ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রধান নেতা কিম জন উন। সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিবিসি এ খবর জানায়।

কোরিয়া উপদ্বীপের পশ্চিমে উত্তর পিয়ঙ্গান প্রদেশের বাঙ্গিয়ন বিমান ঘাঁটি থেকে স্থানীয় সময় রোববার (১২ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে ব্যালাস্টিক মিসাইলটি উৎক্ষেণ করা হয়। যেটি জাপান সাগরের পূর্বে ৫০০ কিলোমিটার দূরে বিধ্বস্ত হয়।

এ ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে নিন্দা প্রকাশ করেছেন। এ পরীক্ষাটি এমন সময় চালানো হয়েছে যখন প্রধানমন্ত্রী আবে যুক্তরাষ্ট্রে সফররত।

উত্তর কোরিয়ার এই ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালনোর প্রতিব‍াদ জানিয়ে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জরুরিভিত্তিতে বৈঠকে বসার অনুরোধ জানিয়েছে।

জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কোনো রকম পাত্তা না দিয়ে ২০১৬ সালজুড়ে উত্তর কোরিয়া ব্যালাস্টিক মিসাইল ও পরমাণবিক পরীক্ষা আব্যাহত রেখেছিলো। যুক্তরাষ্ট্রের নির্বাচনী ডামাডোলে মাঝখানে কিছুদিন উত্তর কোরিয়া এসব পরীক্ষা-নিরীক্ষা বদ্ধ রেখেছিলো।

যুক্তেরাষ্ট্রে ট্রাম্প যুগ শুরু হওয়ার পর প্রথমবারের ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করে নিজেদের শাক্তির জানান দিলো উত্তর কোরিয়া।

** ট্রাম্পকে থোড়াই কেয়ার, জাপানকে হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।