ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের প্রেসিডেন্টকে ট্রাম্পের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
চীনের প্রেসিডেন্টকে ট্রাম্পের চিঠি ছবি: ট্রাম্প ও শি জিনপিং (ফাইল ছবি)

অবশেষে বরফ একটু হলেও গললো! বিশ্বের বেশ কয়েকজন প্রভাবশালী নেতা, রাষ্ট্র নায়কের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনে কথা বললেও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বলেননি। তবে এবার চিঠি পাঠিয়ে আলোচনার সূত্রপাত ঘটালেন তিনি; আর তাতেই শত সমালোচনার মধ্যেও হলো আশার সঞ্চার।

দায়িত্ব নেওয়ার তিন সপ্তাহ পর পাঠানো এই চিঠিকে ‘অভিনন্দন পত্র’ বলা হচ্ছে। যাতে ট্রাম্প আশা প্রকাশ করেছেন দুই দেশের মধ্যে গঠনমূলক সম্পর্ক গড়ে উঠবে।

তার এই বিষয়টি নিয়েও শুরু হয়েছে বিতর্ক। ফোন না দিয়ে শুধু চিঠি দেওয়ায় বিভিন্ন মহল থেকে কথা উঠছে।

হোয়াইট হাউজ থেকে বলা হচ্ছে, ট্রাম্পের অবস্থান এখন চীনের প্রেসিডেন্টের সঙ্গে একত্রে কাজ করার। একটি গঠনমূলক সম্পর্কের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র-চীন বন্ধুত্ব লাভজনক হবে বলে মনে করা হচ্ছে।

চিঠিতে ট্রাম্প আশা প্রকাশ করেছেন, চীনের নিজস্ব নতুন বছর সমৃদ্ধ হোক, তাদের জনগণের মধ্যে শান্তি নেমে আসুক।

এদিকে, সাম্প্রতিক সময়ে দক্ষিণ চীন সাগরে প্রভাব বিস্তার নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব গভীরই বলা চলে। ডোনাল্ড ট্রাম্পের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের হুমকির জবাবে চীনে রাষ্ট্র নিয়ন্ত্রিত পত্রিকাগুলোতে এ বিষয়ে (দক্ষিণ চীন সাগর নিয়ে) পাল্টা হুঁশিয়ারি দেওয়া হয়। ইতোপূর্বে ওবামা প্রশাসনও সেই সাগের কৃত্রিম দ্বীপ তৈরির বিরুদ্ধে এশিয়ার শীর্ষ শক্তির এই দেশকে হুঁশিয়ার করে।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।