ঢাকা, শনিবার, ১৫ চৈত্র ১৪৩০, ৩০ মার্চ ২০২৪, ১৯ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র ‘পৃথ্বী-২’ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত

কোলকাতা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, জুন ১৮, ২০১০

কোলকাতা: নিজস্ব প্রযুক্তিতে তৈরি পরমাণু বোমা বহনে সক্ষম স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ‘পৃথ্বী-২’ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। উড়িষ্যা উপকূল থেকে ১৫ কিলোমিটার দূরে চান্দিপুরের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে (আইটিআর)’ আজ শুক্রবার সকালে এ পরীক্ষা চালানো হয়।



আইটিআর এর পরিচালক এস পি দাশ পরে সাংবাদিকদের বলেন, “আইটিআর এর উৎক্ষেপণ কমপ্লেক্স-৩ এর একটি ভ্রাম্যমান উৎক্ষেপক থেকে আজ ভোর ৬ টা ৫০ মিনিটে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। ”

তিনি আরও বলেন, ‘সেনাবাহিনী পরিচালিত এ পরীক্ষামূলক উৎক্ষেপণে পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রটি সফলভাবে ৩৫০ কিলোমিটারের সর্বোচ্চ দূরত্বপথ পার হয়ে যায়। ’

পৃথ্বী-২ ৫শ’ কেজি পর্যন্ত বিস্ফোরক বহনে সক্ষম বলেও জানান এস পি দাশ।

নয় মিটার দীর্ঘ ও এক মিটার ব্যাসের অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্রের বিভিন্ন দিক সম্পর্র্কে সেনাকর্মকর্তা ও বিজ্ঞানীদেরকে ধারণা দেবার জন্য তাদের উপস্থিতিতে এ পরীক্ষা চালানো হয় বলে একাধিক সূত্র থেকে জানা যায়।

তরল জ্বালানিতে পরিচালিত দুই ইঞ্জিন বিশিষ্ট ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছে ভারতের স্বনামধন্য ‘ইন্টেগ্রেটেড গাইডেড মিসাইল ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ (আইজিএমডিপি)’।

এর আগে চলতি বছরের ২৭ মার্চ একই উৎক্ষেপণ কেন্দ্র থেকে পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২২৩ ঘন্টা, ২০১০
এনজে/ডিসি/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।