ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চাপের মুখে দেশ ছাড়লেন গাম্বিয়ার ইয়াহিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
চাপের মুখে দেশ ছাড়লেন গাম্বিয়ার ইয়াহিয়া ইয়াহিয়া জাম্মে (ফাইল ফটো)

নির্বাচনে হেরে প্রেসিডেন্টের ক্ষমতা থেকে সরে দাঁড়ানো নিয়ে টালবাহনা করায় বিক্ষোভ আর প্রতিবাদের মুখে অবশেষে দেশ ছেড়েছেন গাম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে|

প্লেন যোগে তিনি পশ্চিম আফিকার দেশ গুনিয়া পাড়ি জমিয়েছেন বলে জানিয়েছে আঞ্চলিক গ্রুপ ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইসকোওয়াস)|

এদিকে, নবর্নিবাচিত প্রেসিডেন্ট অ্যাডামা ব্যারো বৃহস্পতিবার শপথগ্রহণ করেছেন। বর্তমানে তিনি সেনেগালে রয়েছেন।

খুব শিগগিরই তিনি গাম্বিয়ায় ফিরে প্রেসিডেন্টের দায়িত্বভার নেবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ক্ষমতা থেকে সরে দাঁড়িয়ে নির্বাচিত নতুন প্রেসিডেন্টে অ্যাডামা ব্যারো কাছে হস্তান্তরের জন্য দাবি জানায় দেশটির জনগণ। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ইয়াহিয়ার ক্ষমতার সময়সীমা শেষ হলেও ইয়াহিয়া ক্ষমতা থেকে সরে দাঁড়াচ্ছিলেন না। ফলে গত শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরের মধ্যে ক্ষমতা থেকে সড়ে দাঁড়াতে চূড়ান্ত আল্টিমেটামও দেন পশ্চিম আফ্রিকার দেশগুলোর নেতারা। নতুবা জাতিসংঘের আঞ্চলিক বাহিনীর সহায়তায় ইয়াহিয়াকে ক্ষমতাচ্যুত করার হুমকি দেওয়া হয়। এরই মধ্যে পাশের দেশ তাকে ক্ষমতাচ্যুত করার জন্য সেনেগাল থেকে সৈন্যও পাঠানো গাম্বিয়ায়। এমন উত্তেজনাকর পরিস্থিতি ইয়াহিয়া দেশ ছাড়লেন।

দেশ ছাড়ার সময় ইয়াহিয়া, ছবি: সংগৃহীতগত বছরের ডিসেম্বরে দেশটিতে আইনসম্মত উপায়ে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচনে অ্যাডামা ব্যারোর কাছে পরাজিত হয়ে দীর্ঘ ২২ বছর পর ক্ষমতার দখল হারান পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে। অ্যাডামা ব্যারো ২ লাখ ৬৩ হাজার ৫১৫ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। আর ইয়াহিয়া পান ২ লাখ ১২ হাজার ভোট।

ইয়াহিয়া জাম্মে ১৯৯৪ সালে ২৯ বছর বয়সে সেনা কর্মকর্তা থাকাকালে সেনা অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রেসিডেন্টের ক্ষমতায় এসেছিলেন। তারপর দীর্ঘ ২২ বছর তিনি স্বৈরতান্ত্রিক উভয়ে ক্ষমতার মসনদে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।