ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

উইকিলিকস মামলায় অভিযুক্ত চেলসিকে মুক্তি দিচ্ছেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
উইকিলিকস মামলায় অভিযুক্ত চেলসিকে মুক্তি দিচ্ছেন ওবামা চেলসি ম্যানিং ও বারাক ওবামা, ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১০ সালে উইকিলিকসের তথ্য ফাঁসের ঘটনায় অভিযুক্ত আলোচিত সাবেক সেনা সদস্য চেলসি ম্যানিংয়ের সাজা মওকুফ করে দিচ্ছেন যুক্তরাষ্টের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসন। ফলে ২৯ বছর বয়সী চেলসি ৩৫ বছরের সাজা থেকে মুক্তি পেতে যাচ্ছেন আগামী ১৭ মে।

বুধবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। সম্প্রতি হোয়াইট হাউজ ম্যানিংয়ের সাজা মাওকুফের বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়।

চেলসি ম্যানিংয়ের সাজা বাতিলের জন্য গত মঙ্গলবার বারাক ওবামা তার প্রতিরক্ষা সচিবকে নির্দেশ দেন। অভিযুক্ত চেলসি ৭ লাখ ৫০ হাজার পৃষ্ঠার গ‍ুরুত্বপূর্ণ তথ্য ও বেশকিছু ভিডিও উইকিলিকসকে সরবরাহ করেছেন।

মুক্তি পাচ্ছেন উইকিলিকসের তথ্য ফাঁসের ঘটনা অভিযুক্ত চেলসি ম্যানিং, ছবি: সংগৃহীতউইকিলিকসের ওই শ্রেণিবদ্ধ তথ্য ফাঁসের ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় এবং আলোচিত। যার মূল হোতা অস্ট্রেলিয়ান নাগরিক উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাস্যাঞ্জ।

গোপনীয় তথ্য ফাঁসের সঙ্গে জড়িত থাকার ঘটনায় ২০১৩ সালে চেলসি ম্যানিংকে ৩৫ বছর কারাদণ্ড দেওয়া হয়েছিলো। ওবামার ক্ষমতার শেষে বেলায় এসে এমন সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়াও দেখা দিয়েছে আমেরিকানদের মধ্যে।

চেলসি ম্যানিং যখন ব্র্যান্ডলি ম্যানিং ছিলেন, ছবি: সংগৃহীতচেলসি ম্যানিংকে গ্রেফতারের সময় তিনি পুরুষ ছিলেন, তার নাম ছিলো ব্র্যান্ডলি ম্যানিং। পরে অপারেশনের মাধ্যমে হিজড়া হন এবং নাম ধারণ করেন চেলসি ম্যানিং।

গতবছর কানসাস অঙ্গরাজ্যের এক পুরুষ কারাগরে আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থও হয়েছেন তিনি। ওই বছর ম্যানিং লিঙ্গ পরিবর্তন করার দাবিতে অনশনও পালন করা শুরু করেন। পরে সেনাবাহিনী তাকে চিকিৎসার মাধ্যমে লিঙ্গ পরিবর্তনের সুযোগ দিলে অনশন ভঙ্গ করেন।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬/আপডেট: ০৯২৫ ঘণ্টা
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।