ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘বাণিজ্য যুদ্ধে ট্রাম্পের কাছে হেরে যাবে চীন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
‘বাণিজ্য যুদ্ধে ট্রাম্পের কাছে হেরে যাবে চীন’

ঢাকা: বাণিজ্য যুদ্ধে চীনকে হারিয়ে দেবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন ট্রাম্পের অন্যতম শীর্ষ পরামর্শক এন্থনি স্কারামুসসি।

ট্রাম্পের শপথ নেয়ার দিন ঘনিয়ে আসার সাথে সাথেই দুই দেশের বাণিজ্য ঘাটতিকে ঘিরে চীন ও ‍যুক্তরাষ্ট্রের মধ্যে বাজছে রণদামামা।

দুই দেশের বাণিজ্যকে ‘অসম’ আখ্যা দিয়ে প্রচারণার শুরু থেকেই চীনের বিরুদ্ধে উচ্চকিত নবনির্বাচিত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এমনকি নির্বাচিত হলে চীন থেকে আসা প্রতিটি পণ্যের ওপর ৪৫ শতাংশ কর আরোপ করা হবে, এমন ঘোষণাও দিয়েছিলেন তিনি।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে নিজের ‘বস’ ট্রাম্পের সুরে সুর মিলিয়েই চীনকে হুমকি দিলেন স্কারামুসসি। দাভোসের সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বক্তব্যের ঠিক আগ দিয়ে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে ‘বাণিজ্য’ যুদ্ধে চীন হেরে যাবে। এছাড়া দুই দেশের বর্তমান বাণিজ্যকে অসম আখ্যা দিয়ে স্কারামুসসি বলেন, ‘তারা (চীন) কী করবে? তারা কি বাণিজ্যকে সুষম করতে আমাদের পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এতে আমাদের থেকে তাদেরই বেশি ক্ষতি হবে। এবং আমি মনে করি তারা তা জানে।

শুক্রবার ট্রাম্পের অন্যতম সিনিয়র পরামর্শক হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করবেন স্কারামুসসি। সে হিসেবে স্কারামুসসির এই বক্তব্যকে চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের পূর্বাভাস হিসেবেই মনে করা হচ্ছে।

তবে এসব হুমকিতে বিচলিত না হয়ে পাল্টা ‘প্রতিশোধ’ নেয়ার ঘোষণা দিয়েছে চীন।

দাভোসের ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে নিজের বক্তব্যে রীতিমত সেই হুঁশিয়ারিই দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।