ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লন্ডন স্কুল অব ইকোনমিক্স-এর প্রতিবেদন

তালেবানকে সহযোগিতা ও মদদ দিচ্ছে আইএসআই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, জুন ১৩, ২০১০

কাবুল: পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর বিরুদ্ধে আফগানিস্তানের তালেবান বিদ্রোহীদের অর্থ, প্রশিক্ষণ ও নিরাপদ আশ্রয় দিয়ে সহযোগিতা করছে বলে আবারও অভিযোগ উঠেছে।

লন্ডন স্কুল অফ  ইকোনমিক্স এ সংক্রান্ত একটি প্রতিবেদন তৈরি তৈরি করেছে।

প্রতিবেদনে আইএসআই এবং তালেবানের মধ্যে সরাসরি সংযোগের এ পর্যন্ত পাওয়া সবচেয়ে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ উপস্থাপন করা হয়েছে।

প্রতিবেদনটির লেখক জানান, চলতি বছরের শুরুতে ৯ জন আফগান ফিল্ড কমান্ডারের সঙ্গে তাঁর কথা হয়। তাদের কয়েকজন তাকে জানান, শীর্ষ পর্যায়ের তালেবান বৈঠকেও পাকিস্তানের আইএসআই কর্মকর্তারা অংশগ্রহণ করে থাকেন। তালেবান বিদ্রোহীদের সাহায্য করার মাধ্যমে আইএসআই আফগানিস্তানে ভারতীয় প্রভাবকে দুর্বল করার চেষ্টা করছে। সাক্ষাৎকার নেয়ার সময় আফগান কমান্ডাররা এসব তথ্য জানান বলে দাবি করেছেন প্রতিবেদনটির লেখক।

পাকিস্তান সেনাবাহিনীর একজন মুখপাত্র এ অভিযোগকে ‘আবর্জনা’ বলে নাকচ করে দেন। তিনি আরো বলেন,  এইপ্রতিবেদনটি মূলত:  পাকিস্তানের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থার ভাবমূর্তি নষ্ট করার জন্য চলমান বিদ্বেষপূর্ণ প্রচারণারই অংশ  চালানো হচ্ছে।

রিপোর্টটি এই সিদ্ধান্তে পৌছায়, পাকিস্তান তাদের অবস্থানের উল্লেখযোগ্য পরিবর্তন না করলে আফগান সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায় কারো পক্ষেই আফগানিস্তানে বিদ্রোহ দমন করা সম্ভব হবে না।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১৫ঘন্টা, ১৩জুন, ২০১০।
এসআইএস/ডিসি/ জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad