ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোর মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যাপক অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৮ ঘণ্টা, জুন ১১, ২০১০

যুক্তরাষ্ট্র: মেক্সিকোর মাদক পাচারকারী চক্রগুলির বিরূদ্ধে চলমান একটি তদন্তে ২ হাজার ২শ’রও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রকারী সংস্থার কর্মকর্তারা এ তথ্য জানান।



২২ মাসের এ অভিযানে যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যের ৪শ’র ও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এছাড়া কর্মকর্তারা ১৫০ মিলিয়ন ডলার, দুই দশমিক দুই টন কোকেন, ৬২ টন মারিজুয়ানা এবং আধা টন মেথামফেটামিন আটক করেছেন।

‘প্রজেক্ট ডেলিভারেন্স’ নামের এই ব্যাপক অভিযানটি যুক্তরাষ্ট্রের ভিতরে মাদকদ্রব্য আসা বন্ধ করা এবং একইসঙ্গে মাদকদ্রব্যের ব্যবসা থেকে উদ্ভুত মুনাফা এবং অস্ত্র মেক্সিকোতে পাচার হওয়া বন্ধ করার জন্য পরিচালিত হয়, বলেন মাদক নিয়ন্ত্রকারী সংস্থার অস্থায়ী প্রধান মাইকেল লিওনহার্ট।

এ অভিযান মেক্সিকোর মাদক ব্যবসায়ীদের জন্য একটা বড় রকমের ধাক্কা বলে মন্তব্য করেন মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার।

মেক্সিকোর মাদক ব্যবসায়ীদের বিরূদ্ধে পরিচালিত এখন পর্যন্ত সবচেয়ে বিস্তৃত ও সফল এ অভিযান গত বুধবার শেষ হয়।

মার্কিন আইন মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক প্রতিবেদনে জানা যায় মেক্সিকোর মাদক পাচারকারী দলগুলি বর্তমানে যুক্তরাষ্ট্রের সব অঞ্চলেই সক্রিয়। এরা ২০০৮ সালে হিরোইন উৎপাদনের পরিমান দ্বিগুণ করাসহ মেথামফেটামিন, এক্সট্যাসি ও মোরিজুয়ানার ব্যবসাও বাড়াচ্ছে বলে এ রিপোর্টে উল্লেখ করা হয়।

গত মে মাসে মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে মেক্সিকোর প্রেসিডেন্ট ফিলিপ কালডেরন সংঘবদ্ধ অপরাধ বন্ধ করতে যুক্তরাষ্ট্রের সাহায্যের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন।

উল্লেখ্য, প্রেসিডেন্ট কালডেরন ক্ষমতায় আসার পর মেক্সিকোতে ২২ হাজার হত্যাকান্ড ঘটে যার অধিকাংশেরই কারণ মাদক সংক্রান্ত বন্দুকযুদ্ধ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৫২ ঘন্টা, জুন ১১, ২০১০
এনজে/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ