ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞাকে উড়িয়ে দিলেন আহমেদিনেজাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, জুন ১০, ২০১০

তেহরান: ইরানের প্রেসিডেন্ট আহমেদিনেজাদ দেশটির পরমাণু কার্যক্রমের উপর জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞাকে উড়িয়ে দিয়েছেন। তিনি এ নিষেধাজ্ঞাকে “ব্যবহৃত রুমাল” যা কিনা ময়লার ঝুড়িতে ফেলার যোগ্য বলে মন্তব্য করেন।

ইতিপূর্বে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ তেহরানের পরমাণু সমৃদ্ধকরণ কার্যক্রম বন্ধে চতুর্থবারের মতো নিষেধাজ্ঞা আরোপের জন্য ভোটাভুটি করে। এই নিষেধাজ্ঞায় ইরানের উপর অর্থনৈতিক অবরোধ আরো কঠোর করা এবং একইসঙ্গে একটি সীমিত অস্ত্র নিষেধাজ্ঞার পরিসর আরো বৃদ্ধি করার বিষয়টিকে অনুমোদন দেয়া হয়। তবে, যুক্তরাষ্ট্র অবরোধের মাধ্যমে ইরানকে পঙ্গু করে দেওয়ার জন্য যতটা কঠোর প্রস্তাব অনুমোদন করাতে চেয়েছিল তা হতে যাচ্ছে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের আশঙ্কা তেহরান গোপনে পরমাণবিক বোমা তৈরি করছে। যদিও এ অভিযোগ নাকচ করে দিয়ে এই কর্মসূচি শুধুমাত্র পারমাণবিক বিদ্যুৎশক্তি উৎপাদনের জন্য পরিচালিত হচ্ছে বলে ইরান বরাবরই দাবি করে আসছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, এ অবরোধ পরমাণবিক অস্ত্রের বিস্তার রোধে তাদের দৃড়সংকল্পতার একটি নির্ভুল বার্তা।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ১০ জুন ২০১০.
আরজেড/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad