ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সমুদ্রে তেল নি:সরণ: বিপিকে ৭২ ঘণ্টার সময়সীমা বেঁধে দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, জুন ১০, ২০১০

লুইজিয়ানা: মেক্সিকো উপসাগরে ছড়িয়ে পড়া তেল পরিষ্কার করার কাজের সর্বশেষ পরিকল্পনা উপস্থাপন করতে ব্রিটিশ পেট্রোলিয়াম কোম্পানিকে ৭২ ঘণ্টার সময়সীমা বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

উপসাগরে তেল পরিষ্কার কাজের দায়িত্বপ্রাপ্ত কোস্টগার্ড অ্যাডমিরাল থাড অ্যালেন বৃহস্পতিবার বিপিকে তিন দিনের এই নোটিশ দিয়েছেন।



এদিকে বিপি জানায়, উপসাগরে ছড়িয়ে পড়া তেল পরিষ্কারের কাজ ভালভাবেই এগোচ্ছে। তবে সরকার ও বিপি’র মধ্যে আস্থাহীনতার লক্ষণ দেখা যাচ্ছে বলেও জানায় কোম্পানিটি।

এই ক্ষতি পুষিয়ে নিতে এবং দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার মতো পর্যাপ্ত তহবিল বিপি’র আছে এই বিষয়টি নিশ্চিত করতে আইনগত পদক্ষেপ নেয়ার কথা চিন্তা করছে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের ক্ষোভের মুখে প্রেসিডেন্ট বারাক ওবামা চতুর্থবারের মতো আগামী সোমবার ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শনে যাচ্ছেন।

অন্যদিকে, প্রেসিডেন্ট ওবামা বিপি’র উপর বিশাল অঙ্কের জরিমানা আরোপ করবেন এই আশঙ্কায় কোম্পানিটির শেয়ারের দাম আরো ১২ শতাংশ কমে গিয়েছে। গত ২০ এপ্রিল মেক্সিকো উপসাগরে তেল উত্তোলন মঞ্চ ‘ডিপওয়াটার হরাইজন’ এ বিস্ফোরণের ঘটনার পর এ পর্যন্ত বিপি’র শেয়ারের দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে।

উল্লেখ্য, ২০ এপ্রিলের সেই দুর্ঘটনায় ১১ শ্রমিকের মৃত্যু ঘটে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৫৪ ঘণ্টা, ১০ জুন ২০১০.
আরজেড/আরআর/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।