ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জিয়াবাও’র গাড়ি বহরের কারণে হাঁটতে বাধ্য হলেন সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
জিয়াবাও’র গাড়ি বহরের কারণে হাঁটতে বাধ্য হলেন সোনিয়া গান্ধী

নয়াদিল্লি: চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও’র নিরাপত্তা বহর দমিয়ে রাখতে পারেনি সোনিয়া গান্ধীকে। জিয়াবাও’র গাড়ি বহরের কারণে রাস্তা বন্ধ থাকায় প্রধানমন্ত্রী মনমোহন সিং এর বাসভবনে বুধবার রাতে হেঁটে যেতে বাধ্য হন তিনি।

চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও’র সম্মানে ওইদিন রাতে মনমোহনের বাসভবনে বিশেষ ওই নৈশভোজের আয়োজন করা হয়।  

এদিকে ৭ রেসকোর্স রোডে প্রধানমন্ত্রীর বাড়িতে যাওয়ার জন্য গাড়ি নেওয়ার আগে প্রায় অর্ধকিলোমিটার হেঁটে যেতে বাধ্য হন সোনিয়া গান্ধী।

সোনিয়া গান্ধী, লোকসভার স্পিকার মেইরা কুমার, লোকসভার বিরোধী দলের নেতা সুশমা সওরাজ, রাজ্যসভার বিরোধী দলীয় নেতা অরুণ জাইতলে, সিপিএম নেতা সিতারাম ইয়েচুরাই, বিজেডি নেতা জয় পান্ডে এবং জাতীয় নিরাপত্তা পরামর্শক শিবশঙ্কর মেননের মতো মাত্র কয়েকজন নির্বাচিত অতিথিকে নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়।

এদিকে বন্ধুত্ব জোরালো করাসহ এশিয়ার দেশ দুটির মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে তিনদিনের সফরে ভারত আসেন চীনের প্রধানমন্ত্রী। চারশ ব্যবসায়ী, জেষ্ঠ্য মন্ত্রীবর্গ এবং কর্মকর্তাসহ সময়ের সবচেয়ে বড় প্রতিনিধিদল নিয়ে সফরে আসেন জিয়াবাও।

জিয়াবাও’র সফরের প্রতিবাদ করে বিক্ষোভ মিছিল করে একদল তিব্বতী। এসময় তারা চীন বিরোধী স্লোগান দেন এবং তিব্বতের পতাকা বহন করেন। একইসঙ্গে তারা ‘তিব্বতকে মুক্ত কর ওয়েন, এখনই তিব্বতকে মুক্ত কর’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

এদিকে তিনদিনের সফরে ব্যস্ত সময় কাটাবেন জিয়াবাও। বৃহস্পতিবার তিনি প্রধানমন্ত্রী মনমোহন সিং এর সঙ্গে প্রতিনিধি পর্যায়ের আলোচনা করবেন। এসময় তারা জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের ভিসা আটকে দেওয়া বিষয়ে ভারতের উদ্বেগ, বাণিজ্য চুক্তি এবং ইউনাইটেড ন্যাশন সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি) বিষয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।