ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইকিলিকসে তথ্য ফাঁসের প্রতিক্রিয়া

সিঙ্গাপুরে কূটনীতিকের বিরুদ্ধে মালয়েশিয়ার সমন জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

কুয়ালালামপুর: সিঙ্গাপুরের রাষ্ট্রদূতের বিরুদ্ধে সমন জারি করেছে মালয়েশিয়া। রাষ্ট্রের কর্মকর্তার অসত্য মন্তব্যের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার একটি প্রতিবাদলিপি হস্তান্তরের মধ্য দিয়ে এ সমন জারি করে দেশটি।



সারা জাগানো ওয়েবসাইট উইকিলিকস এ তথ্য ফাঁস করে।

উইকিলিকসে ফাঁস হওয়া গোপন নথি সূত্রে জানা যায়, প্রতিবেশী মালয়েশিয়াসহ এশিয়ার মিত্রদের নিয়ে অসম্মানজনক মন্তব্য করেছে সিঙ্গাপুর। অস্ট্রেলিয়ার ফায়ারফ্যাক্স মিডিয়া গ্রুপ এ তথ্য জানায়।

কুয়ালালামপুরে যোগ্য নেতৃত্বের অভাবের কারণে প্রতিবেশী দেশ মালয়েশিয়ার পরিস্থিতি এ মুহূর্তে সংকটপূর্ণ ও বিপদজনক বলে সিঙ্গাপুরের জেষ্ঠ্য কর্মকর্তারা মন্তব্য করেন। ফাঁস হয়ে যাওয়া গোপন নথি সূত্রে এ তথ্য জানা যায়।

তবে অন্যায্য এ মন্তব্যের জন্য মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ অ্যামান সিঙ্গাপুরের হাইকমিশনারের কাছে একটি প্রতিবাদলিপি পাঠানোসহ সমন জারি করেন। সিঙ্গাপুরের এক কূটনীতিক এ মন্তব্য করেন বলে দেশটির মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানা যায়।

বিবৃতিতে বলা হয়, ‘উইকিলিকসে ফাঁস হওয়া এবং গণমাধ্যমে প্রচারকৃত এ মন্তব্যের প্রতি গভীর উদ্বেগের কথা প্রকাশ করাসহ অসন্তোষও প্রকাশ করেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। ’

তবে উইকিলিকসের এ তথ্য ফাঁসের ঘটনা মালয়েশিয়াসহ থাইল্যান্ড, ভারত এবং জাপানের সঙ্গে সিঙ্গাপুরের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে সোমবার সিঙ্গাপুর আশাবাদ ব্যক্ত করে।    

তবে ফাঁস হওয়া তথ্যমতে ২০০৮ সালের সেপ্টেম্বরের এক তারাবার্তায় সিঙ্গাপুরের কূটনীতিকরা বলেন, ‘মালয়েশিয়ায় জাতিগত দাঙ্গার সমূহ সম্ভবনা আছে এবং এর ফলে আদিবাসী চীনের নাগরিকরা দেশ থেকে পালিয়ে সিঙ্গাপুরে আশ্রয় নিতে পারে। ’

একইসঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্রমাগত একজন সুযোগসন্ধানী বলাসহ নিজ স্বার্থে তিনি সিঙ্গাপুরের সমালোচনা করতেও দ্বিধা করবেননা বলেও মন্তব্য করা হয়।  

একইসঙ্গে ফাঁস হয়ে যাওয়া এসব গোপন নথিতে আরও জানা যায়, মালয়েশিয়ার বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিম সমকামী বলে সিঙ্গাপুর বিশ্বাস করে।

এদিকে, এ মন্তব্য প্রত্যাহার করে নেওয়ার জন্য আনোয়ারের সমর্থকরা মঙ্গলবার সিঙ্গাপুরের দূতাবাসে চিঠি পাঠিয়েছেন।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।