ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ত্রাণ নিতে ভূমিকা রাখবে ইউরোপীয় ইউনিয়ন: যুক্তরাজ্য ও ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৩ ঘণ্টা, জুন ৭, ২০১০

প্যারিস: ফিলিস্তিনের গাজায় নির্বিঘেœ ত্রাণ পৌঁছানো নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন ভূমিকা রাখবে বলে ঘোষণা দিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বার্নার্ড কুচনার।

ভূমধ্যসাগরে তুরস্কের ত্রাণবাহী জাহাজে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ৯ মানবাধিকার কর্মী নিহত হওয়ার ঘটনায় আন্তর্জাতিক তদন্ত মেনে নিতেও ইসরালের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।



প্যারিস সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেইগের সঙ্গে বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন কুচনার। এসময় উইলিয়াম হেইগ বলেন, এ ব্যাপারে ইসরায়েলের ওপর চাপ অব্যাহত রাখবে ইউরোপীয় ইউনিয়ন।

তিনি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন রাজনৈতিকভাবে ও সুনির্দিষ্ট আকারে এ বিষয়ে কাজ করবে। এরইমধ্যে, মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার পথে অনেক ভূমিকাই রেখেছে ইউরোপ। ’

হেইগ আরো বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই তদন্তে ন্যূনতম হলেও আন্তর্জাতিক মহলের অংশগ্রহণ প্রয়োজন। ’ একটি বিশ্বাসযোগ্য স্বচ্ছ তদন্তের ওপরও জোর দেন তিনি।

এদিকে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত মাইকেল ওরেন বলেন, তার দেশ আন্তর্জাতিক তদন্তের প্রস্তাব মেনে নেবে না।

প্যারিসে বিবিসি’র সংবাদদাতা ক্রিশ্চিয়ান ফ্রেজার জানান, এ সপ্তাহের পরের দিকে রোম, বার্লিন ও ওয়ারশ সফরে গিয়েও একই বিষয় নিয়ে কথা বলবেন উইলিয়াম হেইগ।

মধ্যপ্রাচ্য সঙ্কট নিরসনে ইউরোপীয় ইউনিয়ন কার্যকর ভূমিকা রাখছে না এমন সমালোচনার মুখে এ সফরে নেমেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।  

এদিকে, গত শনিবার গাজা অভিমুখী আরেকটি ত্রাণবাহী জাহাজ আটকে দিয়েছে ইসরায়েল। র‌্যাচেল কুরি নামে আইরিশ জাহাজটি থেকে নাবিক ও ত্রাণকর্মীদের সরিয়ে নেওয়ার কাজ এরই মধ্যে শুরু হয়েছে।   এর আগে, গত ৩০ মে ইসরায়েলি সেনাদের হামলায় আরেকটি নৌযানবহরের ৯ জন মানবাধিকার কর্মী নিহত হন। এ ঘটনায় বিশ্বজুড়ে নিন্দাও জানানো হয়। পাশাপাশি এই হত্যাযজ্ঞের একটি আন্তর্জাতিক তদন্ত আহ্বান করে জাতিসংঘসহ বিভিন্ন দেশ। তবে আন্তর্জাতিক তদন্ত মানবে না বলে ইসরায়েল জানিয়ে দিয়েছে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ০৯২৮ ঘণ্টা, জুন ৭, ২০১০
আরআর/ এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।