ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কোরিয়া: সিদ্ধান্ত নিতে পারছেন না ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০
কোরিয়া: সিদ্ধান্ত নিতে পারছেন না ওবামা

ওয়াশিংটন: দুই কোরিয়ার সংকটের বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারছেন না মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার কাছে এখানে ভালো কিছু ভাবনার সুযোগ খুবই কম।

তাকে সিদ্ধান্ত নিতে হবে খারাপের মধ্য থেকে।

দক্ষিণ কোরিয়ার দ্বীপে উত্তর কোরিয়ার হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের করণীয় বিষয়ে সাবেক মার্কিন কূটনীতিক বৃহস্পতিবার ওই মন্তব্য করেন।

বিশ্লেষকদের সামনে সাবেক কূটনীতিক ভিক্টর চে বলেন, ‘এ ভূখন্ড নিয়ে ভাবনার সুযোগ খুবই কম। এখানে সমস্যার সমাধান খুঁজতে হবে নিকৃষ্ট, নিকৃষ্টতর এবং নিকৃষ্টতমের মধ্য থেকে। ’  

দক্ষিণ কোরীয় দ্বীপে চলতি সপ্তাহের ভয়াবহ হামলার পর যুক্তরাষ্ট্রের সামনে তিনটি পথ খোলা আছে। প্রথমত, উত্তর কোরিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনা শুরু করা, দ্বিতীয়ত, সহজ ভাষায় তাদের হামলার জবাব দেওয়া এবং তৃতীয়ত, পিয়ংইয়ং এর পরবর্তী আক্রমণের শিকার হওয়া অথবা নিজেদের অবস্থান কঠোর করে কোরীয় দ্বীপপুঞ্জে যুদ্ধের পরিস্থিতি তৈরি করা।    

তবে আবারও আলোচনা শুরুর পক্ষে মত দেন চে।

ওবামা প্রশাসনের আগে জর্জ ডব্লিউ বুশের শাসনামলেও ২০০৪-০৭ সাল পর্যন্ত হোয়াইট হাউসে দায়িত্ব পালন করেন তিনি।

তবে চের বিরোধীতা করেন বুশ আমলের অপর দুই কূটনীতিক বলেন, ‘আলোচনা শুরু করা হবে বড় ধরনের ভুল সিদ্ধান্ত। ’

ওয়াল স্ট্রীট জার্নালে ওই দুই কূটনীতিক মাইকেল গ্রীণ ও উইলিয়াম টোবি লিখেন, ‘১৯৯০ সাল থেকে পিয়ংইয়ং নিয়ে যুক্তরাষ্ট্রের ব্যর্থ নীতিমালার পর বর্তমানের প্রধান দায়িত্ব চাপ প্রয়োগ, নিয়ন্ত্রণ ও অবরোধ আরোপ করা। ’

এদিকে কোরীয় দ্বীপপুঞ্জে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ওবামা বুধবার বেশ কয়েকবার এ নিয়ে সংপ্তি আলোচনা করেন। একইসঙ্গে দিনব্যাপী ব্যস্ত সময় কাটায় তার প্রশাসন।  

২০০৮ সালের নির্বাচনী প্রচারণার সময় ওবামা তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকানদের তুলনায় পিয়ংইয়ং প্রতি অনেক বেশি আপোসমূলক মনোভাব দেখান। এসময় তিনি দেশটির প্রতি আরও মুক্ত নীতিরও অঙ্গীকার করেন।

কিন্তু মতা গ্রহণের কয়েক মাস পর উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানো ও ছয় জাতি আলোচনা থেকে বেরিয়ে আসার পর তিনি তার অবস্থান পরিবর্তন করেন।

এরপর থেকেই উত্তর কোরিয়ার সঙ্গে প্রত্ক্ষ্য আলোচনার বিষয়টি বাতিল করে আসছে যুক্তরাষ্ট্র। এসময় দ্বিপাকি আলোচনার বিষয়টি বিবেচনার ক্ষেত্রে ছয় জাতি আলোচনায় ফিরে আসার শর্ত দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ