ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইলিয়ামসকে রাজা হিসেবে দেখতে চায় ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০
উইলিয়ামসকে রাজা হিসেবে দেখতে চায় ব্রিটেন

লন্ডন: ব্রিটেনের রাজপরিবারের বর্তমান উত্তরাধিকারী প্রিন্স চালর্স ও তার স্ত্রী ক্যামেলিয়া নয়, বরং প্রিন্স উইলিয়ামস ও তার বাগদত্তা কেট মিডেলটনকে পরবর্তী রাজা-রানি হিসেবে দেখতে চায় ব্রিটেন। তিনটি জরিপের ভিত্তিতে রোববার এ তথ্য জানা যায়।

 

প্রিন্স উইলিয়াম ও কেট আগামী বছর বিয়ের ঘোষণা দেওয়ার পর উইলিয়ামসের জনসমর্থন যাচাই এর উদ্দেশ্যে এসব জরিপ করা হয়।

ওয়ার্ল্ড নিউজপেপারে প্রকাশিত আইসিএম’র জরিপে দেখা যায় যে ৫৫ শতাংশ জনগণ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর চার্লস (৬২) নয় বরং তার বড় ছেলে উইলিয়ামসকে (২৮) ব্রিটেনের রাজা হিসেবে দেখতে চায়। আর চার্লস ও ক্যামেলিয়ার পক্ষে মত দেয় মাত্র ১৯ শতাংশ জনগণ।

দুই হাজার ১৫ জনের উপর পরিচালিত এ জরিপে তরুণ রাজা ও তার হবু রানি রাজ্যের দীর্ঘমেয়াদী অগ্রগতির জন্য উপযুক্ত বলে ৬৪ শতাংশ জনগণ মত দেন।

রোববার টাইমস-ইউ সরকারি জরিপে ৪৪ শতাংশ জনগণ উইলিয়ামসের পক্ষে এবং ৩৭ শতাংশ জনগণ প্রিন্স চালর্সের পক্ষে মত দেন। এর মধ্যে রাজবংশের জন্য উইলিয়ামস যোগ্য বলে ৫৬ শতাংশ এবং চালর্সের পক্ষে ১৫ শতাংশ জনগণ মত দেন । এক হাজার ৯৬৭ জনের ওপর এ জরিপ চালানো হয়।

একইসময়ে পিপল নিউজপেপারের ২ হাজার জনের উপর পরিচালিত জরিপে দেখা যায় যে ৪৯ শতাংশ উইলিয়ামস ও কেট এবং ১৬ শতাংশ চালর্স ও ক্যামেলিয়াকে যোগ্য বলে মনে করে।

মঙ্গলবার উইলিয়াম ও কেটের বাগদানের আকস্মিক ঘোষণা ছিলো ব্রিটেনের জন্য একটি বড় চমক। আগামী বছরের গ্রীষ্ম বা বসন্তে তারা বিয়ে করবেন বলে জানা গেলেও এখনও সঠিক স্থান ও তারিখের বিষয়ে জানা যায়নি।

তবে এ জুটি এপ্রিলের শেষ সপ্তাহে বিয়ে করতে চাইলেও রাজপ্রাসাদের কর্মকর্তারা তা আরও পরে চায় বলে কিছু সংবাদপত্র ধারণা করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪২৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।