ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের নিখোঁজ খনিশ্রমিকদের উদ্ধারে কতো সময় লাগবে জানে না কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০
নিউজিল্যান্ডের নিখোঁজ খনিশ্রমিকদের উদ্ধারে কতো সময় লাগবে জানে না কর্তৃপক্ষ

গ্রেমাউথ: নিউজিল্যান্ডের কয়লাখনিতে নিখোঁজ ২৯ জনকে উদ্ধারে কতো সময় লাগবে সে বিষয়ে কোনো ধারনা পাওয়া যাচ্ছে না। তবে উদ্ধার অভিযান তত্ত্বাবধানকারী গেরি নিওয়েল বলেছেন নিখোঁজদের জীবিত উদ্ধারের বিষয়ে তিনি আশাবাদী।

খবর বিবিসি অনলাইনের।

কর্তৃপক্ষ জানান, বিপদজনক গ্যাস নির্গমনই উদ্ধারকাজে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। শুক্রবারের বিস্ফোরণের পর খনিতে নিখোঁজদের সঙ্গে কোনো যোগাযোগ করা যায়নি।

নিউয়েল বলেন, ‘উদ্ধারকাজ দ্রুত শুরু করা যাচ্ছে না। তবে উদ্ধারকর্মীরা নিখোঁজদের সঙ্গে যোগাযোগের সর্বাত্তক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে দুইদিন পার করেছি। আমরা জানি না উদ্ধারকাজ কতো দিন লাগবে। ’

খনি থেকে নির্গত ধোঁয়া পরীক্ষা করে দেখা গেছে তা এখনো বিপদজনক অবস্থানে আছে।

রোববার এক সংবাদ সম্মেলনে নিউয়েল বলেন, ‘তড়িঘড়ি করার কোনো দরকার নেই। আমি সেটা খুবই অপছন্দ করি। আমরা লোকগুলোকে জীবন নিয়ে কথা বলছি। নিরাপত্তার বিষয়ে বিশেষজ্ঞদের মতামতের পরই আমি চুরান্ত সিদ্ধান্ত নেবো। ’

নিউজিল্যাদণ্ডর খনি উদ্ধারকারী দেলের প্রধান ট্রেভর ওয়াল্ট জানান, নিরাপত্তার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

কর্তৃপক্ষ জানান, খনির ভিতরে যথেষ্ট অক্সিজেন মওজুদ আছে। তা দিয়ে তারা দীর্ঘদিন বেঁচে থাকতে পারবে। বিশুদ্ধ বাতাসও খনির ভিতরে পাম্পের সাহায্যে দেওয়া হচ্ছে।

রোববার থেকে নতুন করে ছিদ্রকারার কাজ শুরু হতে পারে বলে কর্তৃপক্ষ জানান।

নিউজিল্যান্ডের গ্রেমাউখে পিক রিভার কয়লাখনিতে শুক্রবার স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটায় বিস্ফোরণ ঘটে। এতে ভূপৃষ্ঠ থেকে ৪ হাজার ৯২০ ফুট গভীরে ২৯জন শ্রমিক নিখোঁজ হয়।

নিখোঁজ শ্রমিকদের বয়স ১৭ থেকে ৬২ বছরের মধ্যে। তাদের মধ্যে ২৪ জন নিউজিল্যান্ডের, দুইজন অস্ট্রেলিয়ার, দুইজন ব্রিটেনের এবং একজন দক্ষিণ আফ্রিকার নাগরিক।

বাংলাদেশ সময়: ১২৫৫ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ