ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় রাজাপাকসের দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১০
শ্রীলঙ্কায় রাজাপাকসের দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ

কলম্বো: শ্রীলঙ্কার ক্ষমতাধর প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে শুক্রবার দ্বিতীয় মেয়াদে দেশটির শাসন পরিচালনার শপথ নিলেন। এ সময় আগামী ছয় বছরের মেয়াদকালে তিনি তার দেশে অর্থনৈতিক পুনর্জন্ম ঘটাবেন বলে দৃঢ়তা ব্যক্ত করেন।



সরকারি টেলিভিশনে রাজাপাকসের (৬৫) শপথ নেওয়ার অনুষ্ঠান সম্প্রচার করা হয়। এ সময় হাজার হাজার সেনাসদস্য কুচকাওয়াজ প্রদর্শন করে।

এ উপলক্ষে রাজধানী কলম্বোয় নিরাপত্তা জোরদার করা হয়। গত জানুয়ারিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসের পুনর্বিজয়ের ১০ মাস পর শপথের আয়োজন করা হয়। এদিন সরকারি ছুটিও ঘোষণা করা হয়।

নির্ধারিত সময়ের দুই বছর আগেই তিনি এই নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করেন। গত বছর তামিল টাইগার বিদ্রোহীদের বিরুদ্ধে সংঘটিত যুদ্ধে সামরিক বাহিনী জয়লাভ করে। আর এই সুফল  ভোগ করতেই রাজাপাকসের তড়িঘড়ি নির্বাচন আয়োজন। সমালোচকরা এমনই জানান। কয়েক দশক ধরে তামিল বিদ্রোহীরা তাদের নিজস্ব ভূখণ্ড ও তার স্বাধীনতার দাবিতে শ্রীলঙ্কার বিভিন্ন সরকারের বিরুদ্ধে লড়াই করে। তবে সরকারি বাহিনীর কাছে নির্মমভাবে তারা পরাজিত হয়।

এদিকে, দ্বিতীয় মেয়াদের তার মতারোহন দেশটিতে গণতন্ত্রের জন্য হুমকি বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ।

দেশের ভেতরে রাজাপাকসের জনপ্রিয়তা এখনো উর্ধ্বমুখী। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে রয়েছে তারই পরিবারের সদস্যরা। তার একমাত্র রাজনৈতিক প্রতিপক্ষ সাবেক সেনাপ্রধান সরথ ফনসেকা এ মুহূর্তে কারাগারে রয়েছেন। ফলে দ্বীপ দেশটির তিনি একচ্ছত্র নিয়ন্ত্রণ পেয়ে গেলেন। জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্টপ্রার্থী ফনসেকা হেরে গেলে তাকে গ্রেপ্তার করা হয়।

সরকারি টেলিভিশনে রাজাপাকসে বলেন, ‘আমি মতা নেওয়ার সময় সম্মানজনক শান্তি ও নতুন শ্রীলঙ্কা গড়ার অঙ্গীকার করেছিলাম। আমি সেই অঙ্গীকার রা করেছি, নতুন দেশ গড়েছি। ’

তিনি শ্রীলঙ্কাকে ‘এশিয়ার বিস্ময়’ হিসেবে গড়ে তোলারও অঙ্গীকার করেন।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ