ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ওয়েব ট্রাফিক ‘ছিনতাই’ করে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১০
যুক্তরাষ্ট্রের ওয়েব ট্রাফিক ‘ছিনতাই’ করে চীন

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের ইন্টারনেট ট্রাফিক কিছু সময়ের জন্য গতিপথ পাল্টে চীনের সার্ভারে ঢুকে যায়। মার্কিন কংগ্রেসের কর্মকর্তারা গত এপ্রিলের ঘটনাটি বুধবার জানান।



যুক্তরাষ্ট্র-চীন অর্থনৈতিক ও নিরাপত্তা পর্যালোচনা কমিশন এ সংক্রান্ত একটি প্রতিবেদন কংগ্রেসে উপস্থাপন করে। এতে দেখা যায়, ১৮ মিনিটের জন্য যুক্তরাষ্ট্রের ১৫ শতাংশ ওয়েব ট্রাফিক গতিপথ পাল্টে চীনের ইন্টারনেট সার্ভারে প্রবেশ করে। এগুলোর মধ্যে মার্কিন সেনাবাহিনী, নৌবাহিনী, মেরিন কর্পস, বিমানবাহিনী, প্রতিরা মন্ত্রণালয়, সিনেট ও নাসার ওয়েবসাইটগুলো রয়েছে।

মার্কিন কংগ্রেসের তদন্ত কর্মকর্তারা জানান, চীনের রাষ্ট্রীয় সংস্থা চীন টেলিকম ওয়েব ট্র্রাফিকের গতিপথ পাল্টে দেওয়ার কাজটা করেছে।

অবশ্য তারা নিশ্চিত নন যে, গতিপথ পাল্টে দেওয়ার কাজটা আন্তর্জাতিক পর্যায়ে ঘটেছে কি না, এ নিয়ে চীন সরকারের কোনো ভূমিকা আছে কি না বা গুরুত্বপূর্ণ কোনো তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে কি না।

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল এপ্রিল কানিংহাম জানান, আন্তর্জাতিক পর্যায়ে ইন্টারনেট ট্রাফিকের গতিপথ পাল্টে ফেলা নিয়ে প্রতিরা মন্ত্রণালয় উদ্বিগ্ন। তবে তিনি বলেন, এ ঘটনায় মন্ত্রণালয়ের তথ্যভাণ্ডারে কোনো প্রভাব পড়েনি। আর এ ধরনের ঘটনা ঘটেছে এমন নিশ্চয়তাও তিনি দিতে পারেননি।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।