ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তারিক আজিজের মৃত্যুদণ্ডাদেশে সই করবেন না ইরাকের নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১০
তারিক আজিজের মৃত্যুদণ্ডাদেশে সই করবেন না ইরাকের নতুন প্রেসিডেন্ট

প্যারিস: ইরাকের নবনির্বাচিত প্রেসিডেন্ট জালাল তালাবানি বুধবার বলেছেন, সাবেক উপ-প্রধানমন্ত্রী তারিক আজিজের মৃত্যুদণ্ডের আদেশে তিনি সই করবেন না। যদিও আদালত গত মাসে আজিজের মুত্যুদণ্ডের আদেশ দিয়েছেন।



ফ্রান্সটোয়েন্টিফোর টেলিভিশনকে দেওয়া একটি সাাৎকারে প্রেসিডেন্ট বলেন, ‘আমি এ ধরনের আদেশে স্বার করব না, কারণ আমি একজন কমিউনিস্ট। ’

তিনি বলেন, ‘আমি তারিক আজিজকে পছন্দ করি। কারণ তিনি ইরাকি খ্রিস্টান। তিনি একজন বয়স্ক মানুষ। তার বয়স ৭০ বছর পেরিয়ে গেছে। সেকারণে আমি তার মৃত্যুদণ্ডের আদেশে স্বার করব না। ’

আজিজকে গত ২৬ অক্টোবর মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। তার বিরুদ্ধে অভিযোগ, ১৯৮০-র দশকে তিনি শিয়াদের ওপর নিপীড়ন চালিয়েছেন।

ইরাকের সুপ্রিম ফৌজদারি আদালত সাদ্দাম হোসেনের শাসনামলের দীর্ঘসময়ের পরিচিত মুখ আজিজের বিরুদ্ধে সুচিন্তিত হত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত করে।

তালাবানি বলেন, ‘আমার মনে হয়, মুত্যুদণ্ডের পাতা এখন উল্টিয়ে ফেলা দরকার। ’ ২০০৩ সালে ইরাকের মার্কিনি আক্রমণের সময় থেকে আজিজকে কারাবন্দী রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।