ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্স জুড়ে বিক্ষোভ: যোগ দিল ছাত্ররাও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০
ফ্রান্স জুড়ে বিক্ষোভ: যোগ দিল ছাত্ররাও

প্যারিস: ফ্রান্সের শ্রমিক আন্দোলনের সঙ্গে মঙ্গলবার যোগ দিয়েছে কয়েকশ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর মধ্য দিয়ে চাকরি থেকে অবসর নেওয়ার বয়স বাড়ানো ও অবসরভাতার ব্যাপারে প্রেসিডেন্ট নিকোলা সারকোজির পরিকল্পনার বিরুদ্ধে এ আন্দোলন তীব্র আকার ধারণ করেছে।

Paris101012a
শ্রমিকদের পাশাপাশি দেশব্যাপী এ আন্দোলনে ছাত্ররা যোগ দেওয়ার সময় তারা সারকোজির উদ্দেশে চিৎকার করে বলে, ‘সারকো (সারকোজি), তুমি উন্মাদ হয়ে গেছ! ছাত্ররাও এখন রাস্তায় রাস্তায়!’

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রায় পাঁচ লাখ বিক্ষোভকারী পুরো দেশের শহরে-গ্রামে দুপুর নাগাদ মিছিল করেছে। বিকেলে এমনকি প্যারিসের কেন্দ্রেও বিক্ষোভ করেছে। এর মধ্যে অনেক বিক্ষোভকারী এর আগেও আন্দোলনে অংশ নিয়েছে।

Paris101012b
বিশ্ববিদ্যালয় ও স্কুলের ছাত্ররা এই আন্দোলনে অংশ নিয়ে একে আরও বেগবান করেছে। এর মধ্যে কিছু শ্রমিক এই আন্দোলনকে সবার জন্য উন্মুক্ত করে দেওয়ারও হুমকি দিয়েছে। প্রেসিডেন্ট সারকোজির এটা সবচেয়ে বড় লড়াইয়ে পরিণত হয়েছে।

প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলোঁ নতুন কোনো ছাড় দিতে নাকচ করে দিয়েছেন। শ্রমিকদের বিক্ষোভকে তিনি ‘দায়িত্বজ্ঞানহীন’ বলেও মন্তব্য করেছেন। বিরোধীদলীয় সমাজতন্ত্রীরা ১৫ বছর বয়সী কিশোরদের রাস্তায় নামিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এই আন্দোলনে ১২টি তেল শোধনাগারের ১১টির কার্যক্রম ব্যাহত হয়েছে। শ্রমিকরা উন্মুক্ত আন্দোলন শুরু করলে মার্সেই নগরীর ভূমধ্যসাগরীয় বন্দরে ৫৬টি ট্যাঙ্কার আটকে যায়।

Paris101012c
ভ্রমণকারীরাও ভোগান্তির মধ্যে পড়েছেন। প্যারিসের অর্লি, চার্লস দ্য গল-রইসি ও প্যারিস বুভোয়া বিমানবন্দরগুলোর অর্ধেকেরও বেশি ফাইট বাতিল হয়ে যায়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, ক্লাস-পরীক্ষায় বাধা সৃষ্টি করতে দেশ জুড়ে প্রায় ৪০০টি স্কুলের শিক্ষার্থীরা প্লাস্টিকের ময়লা রাখার পাত্র ও ধাতব জিনিসপত্র দিয়ে রাস্তায় রাস্তায় ব্যারিকেড তৈরি করে।

দণি-পশ্চিমাঞ্চলীয় শহর আঁগুলেমের লার্ফার্জ সিমেন্ট কারাখানা থেকে আসা একজন বিক্ষোভকারী বলেন, ‘আমি এই আন্দোলন দীর্ঘায়িত করার জন্য প্রস্তুত। ১৭ বছর বয়সে আমি কাজ শুরু করেছি, এখন আমার বয়স ৫০। এই আইন নিয়ে সত্যিই আমি হতাশ। ’

Paris101012d
একটি জনমত জরিপ থেকে জানা গেছে, ফ্রান্সের ৬৯ শতাংশ মানুষ এই আন্দোলনকে সমর্থন করেন।

শ্রমিক সংগঠন ও বিপরীত দলের রাজনীতিকরা জানান, সরকারের সংস্কার পরিকল্পনা শ্রমিকদের বিশেষ করে, নারী, পার্ট-টাইম চাকরীজীবীদের জন্য বোঝাস্বরূপ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ