ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল সেবার সর্বোচ্চ গুরুত্বে মোবাইল ফোন

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
গুগল সেবার সর্বোচ্চ গুরুত্বে মোবাইল ফোন

সার্চগুরু গুগল মোবাইলকেন্দ্রিক সার্চ ইঞ্জিন ছাড়াও তাৎক্ষণিক নিউজ, ম্যাপিং, ইমেইল এবং ক্যালেন্ডারের মানোন্নয়নে নতুন উদ্যোগ নিয়েছে। কমপিউটার ছাড়াও গুগল তাদের সার্বিক কার্যক্রম মোবাইল ফোনে ছড়িয়ে দেওয়ারও উদ্যোগ নিচ্ছে।



পরিচালিত গবেষণায় প্রকাশ, ভোক্তারা কমপিউটারের চেয়ে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারে প্রতি বেশি ঝুঁকে পড়ছেন। উদ্যোগ আর কাজের মাঝে নেই তেমন কোনো পার্থক্য। তাই অনেকটা তড়িঘড়ি করে হলেও মোবাইলকেন্দ্রিক বেশ কিছু আধুনিক বৈশিষ্ট্য উদ্ভাবন করেছে গুগল। শুধু সার্চ নয়, মোবাইল ফোনে তাৎক্ষণিক বিনোদননির্ভর ডাউনলোড সুবিধাও যুক্ত করতে যাচ্ছে গুগল।

এ মুহূর্তে মোবাইলকেন্দ্রিক ইন্টারনেট ভোক্তারা সহজেই গুগলের মাধ্যমে বিভিন্ন বিনোদন সেবা ডাউনলোড সুবিধা উপভোগ করছেন। শুধু স্থির নয়, ভিডিওচিত্রসহ বহুমাত্রিক রিংটোন ডাউনলোডেও বাড়তি এবং সহজলভ্য সব সুবিধা দিচ্ছে গুগল। এরই মধ্যে গুগল মোবাইল বাজার সম্প্রসারণে নকিয়া, টি ব্র্যান্ড মোবাইল, রিম, মটোরোলা, ভোডাফোন এবং সনি এরিকসনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেছে।

প্রাতিষ্ঠানিক সূত্র মতে, গুগল মোবাইল বিশ্বে বৈপ্লবিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ভবিষ্যতের মোবাইলগুলো হয়ে উঠবে মাল্টিটাস্কনির্ভর বিনোদন পণ্য। অচিরেই গুগল মোবাইল ভোক্তাদের জন্য বেশ কিছু কারিগরি ফিচার উন্মোচন করবে বলে জানানো হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।