ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চীনে ১৫টি ওয়েবসাইটের ভিডিওচিত্র মুছে ফেলার নির্দেশ

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
চীনে ১৫টি ওয়েবসাইটের ভিডিওচিত্র মুছে ফেলার নির্দেশ

চীনে অনুমোদনহীন ভিডিওচিত্র প্রচারে ১৫টি ওয়েবসাইটকে তাদের ভিডিওগুলো মুছে ফেলার নির্দেশ দিয়েছে চীনের সংবাদ পর্যবেক্ষক। যে ভিডিওগুলো অনুমোদনহীন এবং স্বত্ত্বাধিকার আইন লঙ্ঘন করে, সেগুলো আগামী ২১ সেপ্টেম্বরের মধ্যে মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব প্রেস অ্যান্ড পাবলিকেশন্স (জিএপিপি) এর মুখপাত্র ওয়াং জিকিয়াং জানান, অভিযুক্ত ১৫টি ওয়েবসাইটের মধ্যে ইউকু ডটকম, কুসিক্স ডটকম এবং ভিডিও ডট বাইদু ডটকম এর মত আলোচিত ভিডিও সাইটগুলো অন্তর্ভুক্ত আছে।

উল্লেখ্য, চীনের ভিডিও বাজারে এ সাইটগুলোর প্রায় ৮০ শতাংশ শেয়ার আছে। দেশের কপিরাইট আইন এবং নীতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করলে সাইটগুলো উপর থেকে এ মুহূর্তের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে বলে নিশ্চিত করেছেন জিকিয়াং।

সূত্র জানিয়েছে, চীনের স্বত্ত্বাধিকার আইন লঙ্ঘন করায় এ পর্যন্ত দুই হাজার ৬২১টি ওয়েবসাইটের বিরুদ্ধে মামলা আছে। মামলাগুলো করেছে চীনের ন্যাশনাল কপিরাইট অ্যাডমিনিস্ট্রেশন, মিনিস্ট্রি অব পাবলিক সিকিউরিটি এবং মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি। এরই মধ্যে এক হাজার ১৯৮টি ওয়েবসাইট পুরোদমে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।