ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিশুদের নিরাপত্তায় ফেইসবুকে প্যানিক বাটন চালুর দাবি

আরআর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১০

ওয়াশিংটন: সামাজিক ওয়েবসাইট ফেইসবুকে ‘প্যানিক বাটন’ চালু করার দাবি জানিয়েছে ব্রিটেনের একটি সংগঠন। সোমবার ওয়াশিংটনে অনুষ্ঠিত আলোচনায় ‘শিশুর স্বার্থ ও অনলাইন নিরাপত্তা’র (সিইওপি) পরিচালক জিম গ্যাম্বল এ দাবি জানান।

ফেইসবুকের প্রতি পেইজে ‘প্যানিক বাটন’ না থাকার সমালোচনা করেন তিনি।

শিশুরা যৌন নিপীড়ন ও হয়রানি, ভাইরাস আক্রান্ত এবং হ্যাকিংয়ের শিকার হলে এই বাটনে চাপ দিয়ে অভিযোগ করতে পারবে।

গ্যাম্বল জানান, সম্প্রতি ১৭ বছর বয়সী অ্যাশলি হল নামের একজন কিশোরী হত্যাকাণ্ডের ঘটনার পর এটা জরুরি হয়ে পড়েছে। ফেইসবুকের মাধ্যমে পরিচিত হয়ে পিটার চ্যাপম্যান নামের এক তরুণ তার সঙ্গে দেখা করে। ডারহাম কাউন্টিতে নিয়ে তাকে ধর্ষণ শেষে শ্বাসরোধ করে খুন করে। এ ঘটনায় চ্যাপম্যানের ৩৫ বছরের কারাদণ্ড হয়।

গ্যাম্বল ফেইসবুক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে জানান, এ নিয়ে কোনো সন্দেহ নেই যে, তারা শিশুর নিরাপত্তা বিষয়ে ভাবছে। তবে আমি তাদের কথাও কাজের মিল দেখতে চাই। আমরা জানি, তারা চমৎকার সব ওয়েবসাইট তৈরিতে দক্ষ। তবে আইনের প্রয়োগ, নিপীড়ন প্রতিহত করার শক্তি, শিশুদের মা-বাবাকে অবহিত করার ব্যাপারে তারা ভালো জানে না।

ফেইসবুক কর্তৃপক্ষ এর আগে জানায়, এটার মূল পেইজে তারা ‘প্যানিক বাটন’ চালু করতে যাচ্ছে। যাতে সন্দেহভাজনদের সহজেই শনাক্ত করতে পারেন। গ্যাম্বল জানান, কিন্তু আমি বুঝতে পারছি না ফেইসবুক কর্তৃপক্ষ কেন প্রতি পেইজে ‘প্যানিক বাটন’ চালু করতে রাজি হচ্ছে না। ফেইসবুকের সঙ্গে বিভিন্ন সংগঠনকে সংতুক্ত করতে হবে।

স্কটল্যান্ড ইয়ার্ডের কমিশনার স্যার পল স্টিফেনসনসহ ইংল্যান্ড ও ওয়েল্স-এর উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা ফেইসবুকে শিশুদের নিরাপত্তা রক্ষায় একটি সমর্থন-পত্রে স্বাক্ষর করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৩০৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।