ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্পর্শেই লেখা হয়ে যাবে

মোবাইল বার্তা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, জুন ২২, ২০১০

মোবাইলে এসএমএস লেখায় নতুন প্রযুক্তি উদ্ভাবন করল যুক্তরাষ্ট্রের কিফ কুশলার। এ প্রযুক্তিতে মোবাইলে এসএমএস লিখতে আঙ্গুল দিয়ে টাইপ করতে হবে না।

শুধু বাটনের উপর স্পর্শ করলেই হবে। অর্থাৎ কোনো শব্দ লিখতে দ্রুত মোবাইল বাটনের উপর ছুঁয়ে দিলেই শব্দ টাইপ হয়ে যাবে। কুশলার উদ্ভাবিত নতুন প্রযুক্তির নাম ‘সোয়াইপ’। এই প্রযুক্তিতে প্রচলিত পদ্ধতির চেয়ে ৩০ ভাগ দ্রুতগতিতে মোবাইল এসএমএস লেখা যাবে বলে উদ্ভাবক জানান। যেসব যন্ত্রে কিবোর্ডের ব্যবহার আছে সেখানে বিকল্প হিসাবে সোয়াইপ পদ্ধতি ব্যবহার করা যাবে। যার মধ্যে কমপিউটারের কিবোর্ড ও গেম কনসোলের কিপ্যাড আছে। সোয়াইপ প্রযুক্তির সঙ্গে নির্মাতা ‘টি নাইন’ সফটওয়্যারেরও উন্নয়ন করছেন। সফটওয়্যারে কোনো ব্যবহারকারী মোবাইল বা কমপিউটারে যে শব্দ লিখবে, তার প্রথম ২/১টি অক্ষর লিখলেই সম্ভাব্য শব্দটি স্বয়ংক্রিয়ভাবে আর্বিভুত হবে।

উল্লেখ্য, সোয়াইপ প্রযুক্তি এ মূহুর্তে যুক্তরাষ্ট্রে ব্যবহৃত নামকরা মোবাইল প্রতিষ্ঠানগুলোর ৭টি মডেলের স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে। চলতি বছরের শেষভাগে বিশ্বের প্রায় ৫০টিরও বেশি মডেলের স্মার্টফোনে সোয়াইপ প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬০৯ ঘণ্টা, জুন ২২, ২০১০
এমআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।