ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের ৩২৯ পৌরসভায় ডিজিটাল সার্ভিস সেন্টার গড়ে তোলা হবে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
দেশের ৩২৯ পৌরসভায় ডিজিটাল সার্ভিস সেন্টার গড়ে তোলা হবে  বাম থেকে বক্তব্য রাখছেন জুনায়েদ আহমেদ পলক ও ল্যাপটপ বিতরণ করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তির মাধ্যমে দেশের উন্নয়ন নিশ্চিত করা যায়। এজন্যে বর্তমান সরকার প্রযুক্তি শিক্ষার বিস্তারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাই দেশের ৩২৯টি পৌরসভায় কোরিয়া-বাংলাদেশের যৌথ উদ্যোগে ডিজিটাল সার্ভিস সেন্টার গড়ে তোলা হবে।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রিম’ কর্মসূচির আওতায় অদম্য মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।  

জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের সব উন্নত দেশ প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার মাধ্যমে দেশের উন্নয়ন নিশ্চিত করেছে।

ফিনল্যান্ডের শিক্ষা ব্যবস্থার অনুকরণে দেশের ৩৪ হাজার মাধ্যমিক স্কুলে প্রযুক্তি নির্ভর আধুনিক শিক্ষা ব্যবস্থার পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।  প্রযুক্তি নির্ভর এই শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করতে পারলে বর্তমান প্রজন্মকে জ্ঞান বিজ্ঞান ও আধুনিকতায় সফল প্রজন্ম হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

পলক বলেন, নাটোরে স্থাপিত দেশের প্রথম শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবিশন সেন্টারে প্রথম পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে। বর্তমানে দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ ও ইনকিউবিশন সেলগুলোর কার্যক্রম যুগপৎভাবে চলছে। ইনকিউবিশন সেলগুলোতে তরুণ উদ্যোক্তারা তাদের অনলাইন কার্যক্রমে সফল হচ্ছেন।  

এই সফলতার সূত্র ধরে দেশের অবশিষ্ট ৬৩টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবিশন সেন্টার গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। নাটোরে দুইটিসহ দেশের ১০টি পৌরসভায় ডিজিটাল সার্ভিস প্রদানের পাইলট প্রকল্প সফল হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন- নাটোর-১ ( লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য মো. শহিদুল ইসলাম (বকুল), ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. আকরাম হোসেন, সিভিল সার্জন ডা. মো. আজিজুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, সদর উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, লালপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইসাহাক আলী, বাগাতিপাড়া উপজেলা চেয়ারম্যান ওহিদুল ইসলাম গোকুলসহ জেলা পর্যায়ের কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষার্থী ও সাংবাদিক।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।