ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি সম্মেলন আমাদের এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
প্রযুক্তি সম্মেলন আমাদের এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করবে বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার

ঢাকা: প্রযুক্তি সম্মেলন আমাদের এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। 

তিনি বলেন, তিনটি শিল্পবিপ্লব মিস করে বাংলাদেশ প্রযুক্তি থেকে শত শত বছর। পিছিয়ে থেকেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত সাড়ে দশ বছরের গতিশীল নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের ফলে বাংলদেশ কেবল অতীতের পশ্চাৎপদতা অতিক্রমই  করেনি, প্রযুক্তিবিশ্বে নেতৃত্বের জায়গায় পৌঁছানোর সক্ষমতা অর্জন করেছে।

শুক্রবার (২৬ জুলাই) ঢাকায় হোটেল ওয়েস্টিনে তথ্য যোগাযোগপ্রযুক্তি বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ‘ইনফোকম২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় অনুষ্ঠিত এ সম্মেলনে ১৩টি অধিবেশন অনুষ্ঠিত হবে। ইনফোকম ভারতের আনন্দবাজার পত্রিকা গ্রুপের একটি আইসিটি প্রতিষ্ঠান।

তথ্যপ্রযুক্তি বিষয়ে আয়োজিত এ সম্মেলনকে প্রযুক্তিখাতের জন্য তাৎপর্যপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য আনন্দবাজার পত্রিকা গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকম একটি চমৎকার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।

গত বছর কলকাতায় ইনফোকম সম্মেলনে বাংলা ভাষায় দেওয়া মন্ত্রী তার বক্তৃতার পর শ্রোতাদের উচ্ছ্বাসে তিনি বিমোহিত হন উল্লেখ করে বলেন, আনন্দবাজার গোষ্ঠীর কাছে বাংলা ভাষার একটা ঋণ আছে। পৃথিবীর চতুর্থ মাতৃভাষা বাংলা। ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে।

অনুষ্ঠানে সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কাউন্সিল ফর কমিউনিকেশন্স অ্যান্ড আইটি চেয়ারম্যান সাফকাত হায়দার ও ইনফোকম এবিপি লিমিটেডের সাংগঠনিক সম্পাদক কে কে মহাপাত্র বক্তৃতা করেন।

বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯ 
জিসিজি/এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।