ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভাইরাসের কবলে আইফোন ৯-এ বিলম্ব!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৮
ভাইরাসের কবলে আইফোন ৯-এ বিলম্ব! আইফোনের একটি মডেল। ছবি: সংগৃহীত

ঢাকা: সেপ্টেম্বর ঘিরে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি প্রস্তুতি থাকে প্রযুক্তিপ্রেমীদেরও। কারণ এ মাসেই অ্যাপল তার ফ্ল্যাগশিপ আইফোনের নতুন সংস্করণ বাজারে ছাড়ে। সে ধারাবাহিকতায় আসছে সেপ্টেম্বরে ‘আইফোন ৯’ বাজারে আসার কথা। কিন্তু ভাইরাসের কবলে তা বিলম্ব হওয়ার ইঙ্গিত দিয়েছেন প্রযুক্তিবিদরা।

অ্যাপলের আইফোন নির্মাতা প্রতিষ্ঠান তাইওয়ানের সেমিকন্ডাক্টর কোম্পানি লিমিটেড বলছে, উদ্বোধনের প্রস্তুতি শুরু করা ফোনটিতে একটি ভাইরাসের প্রাদুর্ভাব পাওয়া গেছে। এতে আইফোন ৯ উৎপাদন ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

অ্যাপল এমনই একটি কোম্পানি যেখানে তাদের প্রতি সেকেন্ডের কাজের লক্ষ্যমাত্রা নির্ধারিত থাকে। কিন্তু ভাইরাসের কারণে অ্যাপল তার আইফোন ৯ মডেলের সেটটি নির্ধারিত সময়ে উদ্বোধন করতে পারছে না। বিষয়টি নিয়ে কোম্পানি কর্তৃপক্ষসহ উদ্বিগ্ন প্রযুক্তিবিদরাও।

এর আগে গত শুক্রবার (০৩ আগস্ট) যখন একটি নতুন সরঞ্জামের জন্য আইফোন ৯-এ সফটওয়্যার ইনস্টল করা হয় তখনই ফোনে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। যা পরবর্তীতে নেটওয়ার্কেও সংযুক্ত হয়ে যায়।

সেপ্টেম্বরে আইফোন ৯ উন্মুক্ত করার লক্ষ্য নিয়ে অ্যাপল তাদের উৎপাদন এগিয়ে নিচ্ছিল। কিন্তু ভাইরাসের কারণে উৎপাদন ব্যাঘাত ঘটায় পুরো প্রক্রিয়াকে বিলম্বিত করছে। তারপরও হাতের সময়কে সঠিকভাবে কাজে লাগানো উচিত বলে মনে করছে প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো।

তারা বলছে, ভাইরাসের কারণে অ্যাপলের চূড়ান্ত রিলিজের তারিখটি যাতে কোনোভাবেই প্রভাবিত না হয়, সেভাবেই কাজ চলবে।

দশকপূর্তি উপলক্ষে ২০১৭ সালে ‘আইফোন এক্স’ ছাড়ে অ্যাপল। আইফোন ৯ এর পাশাপাশি এ বছর আইফোন এক্স’র আপডেট ভার্সনও আসার গুঞ্জন রয়েছে প্রযুক্তি বাজারে।  

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
টিএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।