ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভারতে বিক্রি হওয়া ১০টির ৬টিই শাওমি বা স্যামসাং ফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
ভারতে বিক্রি হওয়া ১০টির ৬টিই শাওমি বা স্যামসাং ফোন বাজার দখল করে নিচ্ছে শাওমি, একইসঙ্গে বাজার ফিরে পাচ্ছে স্যামসাং/সংগৃহীত

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, ভারতের বাজারে টিকে থাকতে বেগ পেতে হচ্ছে কুপারতিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপলকে। অপর এক রিপোর্টে বলা হয়েছে, ভারতের বাজার থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার চিন্তা করছে তাইওয়ানভিত্তিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান এইচটিসি। আর এসবের পেছনে কারণ হিসেবে দাঁড় করানো হচ্ছে শাওমি ও স্যামসাংয়ের উত্থানকে।

গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস’র এক প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ার দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার দেশ ভারতের বাজারে শাওমি ও স্যামসাংয়ের মোবাইল সেটের জনপ্রিয়তা দিনদিন বাড়ছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) দু’টি কোম্পানিই ৯৯ লাখ স্মার্টফোনের চালান পাঠিয়েছে।

যা প্রতিষ্ঠান দু’টির ক্ষেত্রে কোনো প্রান্তিকে সর্বোচ্চ।  

যদিও স্যামসাংকে হটিয়ে ভারতের বাজার নিজেদের দখলে নিয়েছে চীনা প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান শাওমি। গবেষণা প্রতিষ্ঠানটির দাবি, দ্বিতীয় প্রান্তিকে ভারতে শাওমির মার্কেট শেয়ার বেড়ে ৩০ শতাংশে পৌঁছেছে। আর গত বছরের তুলনায় প্রতিষ্ঠানটির স্মার্টফোনের চালান বেড়েছে ১০৬ শতাংশ। যেখানে একই সময়ে স্যামসাংয়ের চালান বেড়েছে ৪৭ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে ভারতের বাজারে শাওমি তাদের ‘রিদমি ৫এ’ হ্যান্ডসেটটির ৩৩ লাখ কপি বিক্রি করেছে। আর স্যামসাংয়ের সর্বোচ্চ বিক্রিত মডেলটি ছিলো ‘গ্যালাক্সি জে২ প্রো’।

ক্যানালিস’র গবেষক তুয়ানআহ এ বিষয়ে বলেছেন, হারানো বাজারে ফিরে পাচ্ছে স্যামসাং। শাওমির সঙ্গে টেক্কা দিতে কোম্পানিটি প্রতিনিয়ত নতুন নতুন হ্যান্ডসেট বাজারে ছাড়ছে, যেগুলোতে প্রাধান্য দেওয়া হচ্ছে ডিজাইন ও ক্যামেরা।  

অন্যদিকে ১১ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চীনা প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান ভিভো। আর ১০ শতাংশ মার্কেট শেয়ারে চতুর্থ অবস্থানে চীনের আরেকটি প্রতিষ্ঠান অপো।

এ সময়ে ভারতের বাজারে ৩ কোটি ২৬ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে, যা গতবছরের একই সময়ে তুলনায় ২২ শতাংশ বেশি বলে ক্যানালিস’র গবেষণায় উঠে এসেছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।