[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

আসছে উচ্চগতির জিপিওএন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৩ ৮:৫৪:৪৩ পিএম
ফাইল ফটো

ফাইল ফটো

জাতীয় সংসদ ভবন থেকে: সম্প্রতি আধুনিক প্রযুক্তির জিপিওএন (গিগাবাইট প্যাসিভ অপটিক নেটওয়ার্ক) সংযোগ দেওয়া শুরু হয়েছে। যার মাধ্যমে গ্রাহকের দ্বারপ্রান্তে ফাইবার অপটিক নেটওয়ার্কের মাধ্যমে একই সংযোগে ভয়েস, ডাটা ও ভিডিও সুবিধা পাচ্ছেন ব্যবহারকারীরা। জিপিওএন এডিএসএলের (অসিম্যাটিক ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন) চেয়ে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে সক্ষম।

মঙ্গলবার (০৩  জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা জানান। 
 
তিনি জানান, দেশের বিভিন্ন ইউনিয়নে ডিজিটাল সেন্টারগুলোতে বিটিসিএলের ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে। দেশব্যাপী ইন্টারনেট সেবা বিস্তৃত করার লক্ষে বিটিসিএল উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন করছে।
 
‘তরঙ্গ নিলাম এবং প্রযুক্তির নিরপেÿতা প্রদানের মাধ্যমে চলতি বছরের ফেব্রæয়ারি থেকে বাংলাদেশে ফোর-জি মোবাইল প্রযুক্তির সূচনা ঘটে। ফলে থ্রি-জি হতেও অনেক উচ্চগতির মোবাইল ইন্টারনেট সেবা প্রাপ্তির দ্বার উন্মোচিত হয় এবং সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট প্রসারে সরকারের প্রচেষ্টা অনেক ধাপ এগিয়ে যায়।’
 
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, অল্প সময়ের মধ্যেই দেশে ফোর-জি গ্রাহক সংখ্যা প্রায় ৪০ লাখে উন্নীত হয়েছে। এছাড়া টেকনোলজি নিউট্রালিটি প্রদানের ফলে মোবাইল অপরাটেররা আরও মানসম্মতভাবে ইন্টারনেট সেবা প্রদান করতে পারবে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা,  জুলাই ০৩, ২০১৮
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa