[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

নিজের ফোন ভাঙা থেকে এ উদ্ভাবন শিক্ষার্থীর!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০২ ৫:১৯:২৩ পিএম
মোবাইল এয়ারব্যাগ প্রযুক্তি সুরক্ষা দেবে আপনার প্রিয় মোবাইল

মোবাইল এয়ারব্যাগ প্রযুক্তি সুরক্ষা দেবে আপনার প্রিয় মোবাইল

ঢাকা: মোবাইল ফোন এখন আর শখের কোন পণ্য নয়। বরং নিত্যদিনের প্রয়োজনীয় একটি গেজেট। আর ফোনটি যদি হয় দামি অথবা কোন নামকরা ব্র্যান্ডের, তাহলে প্রয়োজনীয় গেজেটটির যত্নও বেড়ে যায়।

যেমন- ফোনের ডিসপ্লেতে যাতে স্ক্র্যাচ না পড়ে কিংবা হাত থেকে পড়ে গিয়ে ভেঙে না যায়, এজন্য বিভিন্ন রকম সুরক্ষা ব্যবস্থাও রয়েছে। 

সুরক্ষা ব্যবস্থার বিভিন্ন গেজেট কিংবা প্রযুক্তির মধ্যে এবার যোগ হলো ‘এয়ারব্যাগ’ প্রযুক্তি। এই প্রযুক্তি মোবাইল কেসের মতোই। তবে এয়ারব্যাগে থাকছে মোবাইল কেসের তুলনায় বেশি সুবিধা।

প্রশ্ন, নতুন উদ্ভাবিত এয়ারব্যাগ প্রযুক্তি কিভাবে ফোনকে সুরক্ষা দেবে? এবার ব্যাখ্যা করা যাক। হাত থেকে পড়ে গিয়ে মোবাইলের বিভিন্ন ক্ষতি হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। এয়ারব্যাগ প্রযুক্তি এ ধরনের ক্ষতি থেকেই আপনার শখের মোবাইলের সুরক্ষা দেবে। মোবাইল কেসও কিন্তু একই সুবিধা দেয়। তাহলে মোবাইল কেসের সঙ্গে এয়ারব্যাগের পার্থক্য কোথায়? প্রধান পার্থক্য হলো, এয়ারব্যাগে অতিরিক্ত কোন জায়গার প্রয়োজন হবে না। এছাড়াও এয়ারব্যাগ অবশ্যই মোবাইল কেসের তুলনায় বেশি সুরক্ষা দেবে। 

অ্যাকটিভ ড্যাম্পিং নামক এয়ারব্যাগ প্রযুক্তিটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে। মোবাইল ফোন মাটিতে বা মেঝে পতিত হওয়ার আগেই, প্রযুক্তিটি তা শনাক্ত করতে পারবে। তারপর স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ফোন থেকে স্প্রিং বের হয়ে ভাসিয়ে রাখবে। ফলে তা হাত থেকে পড়ে গেলেও কোনরকম ক্ষতি হবে না।

মোবাইল ফোন সুরক্ষার নতুন এ প্রযুক্তি উদ্ভাবন করেছেন জার্মানির ২৫ বছর বয়সী ছাত্র ফিলিপ ফ্রিনজেল। মজার তথ্য হলো ফ্রিনজেলের হাত থেকে তার প্রিয় ফোনটি পড়ে ভেঙে যায়। এরপর তা সুরক্ষার জন্য চিন্তা শুরু করে এ এয়ারব্যাগ প্রযুক্তি উদ্ভাবন করেন ওই শিক্ষার্থী।

অ্যাকটিভ ড্যাম্পিং বা এয়ারব্যাগ প্রযুক্তি এখনো বাজারে আসেনি। এরইমধ্যে জার্মান ছাত্র ফিলিপ এ প্রযুক্তির জন্য পেটেন্ট পেয়েছেন। এছাড়াও জার্মান সোসাইটি অব মেকাট্রনিক্স তাকে পুরস্কৃতও করেছে।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জুলাই ০২, ২০১৮
এএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa