[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ আষাঢ় ১৪২৫, ১৭ জুন ২০১৮

bangla news

পিআরও নিয়োগ দেবে তথ্য মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-২৮ ৩:৫০:১৪ এএম
তথ্য মন্ত্রণালয়ের লোগো

তথ্য মন্ত্রণালয়ের লোগো

ঢাকা: তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও গণযোগাযোগ-১ শাখায় জনসংযোগ কর্মকর্তা (পিআরও) নিয়োগ দেওয়া হবে। পিআরও নিয়োগ, পদায়ন ও তাদের কাজের ‘সমন্বয় ও জবাবদিহিতা রক্ষার স্বার্থে’ গত ২১ মে এ বিষয়ক প্রজ্ঞাপন জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিসিএস সাধারণ তথ্য ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে পদায়নের মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থায় দায়িত্ব পালন করেন। উক্ত ক্যাডারের কর্মকর্তার স্বল্পতার কারণে বাংলাদেশ বেতারের বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের জনসংযোগ কর্মকর্তা হিসেবে পদায়ন বা সংযুক্তি দেওয়া হয়।

পিআরও হিসেবে পদায়নদের প্রধান তথ্য কর্মকর্তার তত্ত্বাবধানে দায়িত্ব পালনের নির্দেশনা থাকলেও বেতার থেকে পিআরও হিসেবে নিয়োজিত কর্মকর্তাদের মধ্যে কোনো কোনো ক্ষেত্রে প্রধান তথ্যকর্মকর্তার সঙ্গে যোগাযোগ ও সমন্বয়ের অভাব পরিলক্ষিত হচ্ছে।

বেতার থেকে নিয়োজিত পিআরওদের সমন্বয়কারী কে হবেন- সে বিষয়ে ইতোপূর্বে কোনো স্পষ্ট নির্দেশনা না থাকায় তাদের কাজের সমন্বয় ও জবাবদিহিতা নিশ্চিত করতেও সমস্যা হচ্ছে বলে পরিপত্রে জানানো হয়।

পরিপত্রে বলা হয়, এখন থেকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থায় পিআরও সংযুক্তিকরণ, পদায়ন ও প্রত্যাহারের বিষয়গুলো তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও গণযোগাযোগ-১ শাখা থেকে পরিচালিত হবে।

কোনো মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা বা দপ্তর থেকে পিআরও’র চাহিদা পাওয়া গেলে অগ্রাধিকার ভিত্তিতে তথ্য অধিদপ্তর থেকে উপযুক্ত কর্মকর্তাদের তালিকা চাওয়া হবে। ওই তালিকা থেকে মন্ত্রণালয় মনোনয়ন দিয়ে পিআরও’র সংযুক্তি বা পদায়ন করবে।

তথ্য অধিদপ্তর বিসিএস (তথ্য-সাধারণ) ক্যাডার থেকে উপযুক্ত কর্মকর্তা না পেলে বেতার থেকে তথ্য (বেতার) ক্যাডারের কর্মকর্তাদের তালিকা চাওয়া হবে। ওই তালিকা থেকে মনোনয়ন দিয়ে পিআরও হিসেবে সংযুক্তি বা পদায়ন করা হবে।

প্রধান তথ্য কর্মকর্তা পিআরও’র রিপোর্টিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন এবং তাদের কাজের সমন্বয় এবং কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবেন। পিআরওদের সঙ্গে তিনি মাসে কমপক্ষে একটি সভা করবেন এবং কাজের মান ও গতিশীলতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করবেন।

কোনো মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থায় পিআরও’র চাহিদা থাকলে সরাসরি কোনো ক্যাডারের এবং কোনো কর্মকর্তার নাম সুনির্দিষ্টভাবে উল্লেখ না করে তথ্য মন্ত্রণালয়ের পিআরও পদায়নের চাহিদা পাঠাবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তাকে বদলি ও নতুন কর্মকর্তা নিয়োগকে কেন্দ্র জটিলতা সৃষ্টির পরে এই নির্দেশনা জারি করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, মে ২৮, ২০১৮
এমআইএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa