ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের প্রথম ডিজিটাল নগর হবে সিলেট 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
দেশের প্রথম ডিজিটাল নগর হবে সিলেট  প্রস্তাবিত আইসিটি ডিজিটাল ভবন স্থাপনের জন্য জমি পরিদর্শন করছেন মন্ত্রী-ছবি-বাংলানিউজ

সিলেট: সিলেট দেশের প্রথম ডিজিটাল নগর হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২৮ এপ্রিল) সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মালিকানাধীন প্রস্তাবিত আইসিটি ডিজিটাল ভবন স্থাপনের জন্য জমি পরিদর্শনকালে একথা বলেন মন্ত্রী।  

প্রস্তাবিত আইসিটি ডিজিটাল ভবন স্থাপনের জন্য সিলেট নগর ভবনের পাশে হকার্স মার্কেটের বড় একটি অংশ এবং ধোপাদিঘীর পাড় এলাকা পরিদর্শন করেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী।

পরিদর্শন শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, সিলেটকে দেশের প্রথম ডিজিটাল নগর হিসেবে গড়ে তুলতে সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। এ লক্ষ্যে সিলেটে হাইটেক পার্ক গড়ে তোলার সঙ্গে সঙ্গে আরও প্রয়োজনীয় প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

সিলেটে কোম্পানীগঞ্জে ইলেকট্রনিক সিটি স্থাপনের কাজ চলছে। একইসঙ্গে সিলেট শহরের পুরো তথ্যপ্রযুক্তি ব্যবস্থাকে এক ছাদের নিচে নিয়ে আসারও চেষ্টা করা হবে।  

মন্ত্রী বলেন, মনোরম দৃশ্য, হাওর, নৈসর্গিক সৌন্দর্য মিলিয়ে ডিজিটাল বাংলাদেশের পূর্ণাঙ্গ ডিজিটাল নগর হবে সিলেট।

মন্ত্রী বলেন, সারা সিলেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা কম্পিউটার ব্যবসায়ীদের এক জায়গায় জড়ো করা হবে। এই বহুতল ভবনের বিভিন্ন স্তরে কম্পিউটারসহ, তথ্যপ্রযুক্তির বিভিন্ন সেবা পাওয়া যাবে। এছাড়া সচেতনতা বাড়াতে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, ই-কমার্স সংক্রান্ত যাবতীয় সুযোগ-সুবিধা পাওয়া যাবে এখানেই। শিগগিরই সিসিকের সঙ্গে এ বিষয়ে বৈঠক করে ভবন নির্মাণের চূড়ান্ত কাজ শুরু করা হবে।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, প্রবাসী অধ্যুষিত সিলেটের মানুষকে দ্রুতগতিতে সব সেবা দিতে প্রস্তাবিত আইসিটি ডিজিটাল ভবন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী সিলেট নগরভবনে এলে তাকে ফুল দিয়ে বরণ করে নেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এসময় সিসিকের প্রধান নির্বাহী এ জেড নূরুল হক, সচিব বদরুল হক, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, বাংলাদেশ কম্পিউটার সমিতির কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, মহাসচিব মোশাররফ হোসেন সুমন ও বাংলাদেশ কম্পিউটার সমিতির সিলেটের সভাপতি এনামুল কুদ্দুস উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
এনইউ/আরআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad