[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮

bangla news

বরিশালে রাইড শেয়ার ‘মেট্রো বিডি’র যাত্রা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১৭ ৩:৩৮:০০ পিএম
‘মেট্রো বিডি’র যাত্রা শুরু

‘মেট্রো বিডি’র যাত্রা শুরু

ব‌রিশাল: স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর পরিবহন সেবার কার্যক্রম নিয়ে বরিশালে রাইড শেয়ার আ্যাপ ‘মেট্রো বিডি’ যাত্রা শুরু করেছে।

এ বিষয়ে মঙ্গলবার (১৭ এপ্রিল) সকালে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মেট্রো ট্রান্সপোর্ট আইটি সল্যুশনস লিমিটেডের ব্যানারে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার আবু জাফর রিমন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সম্পূর্ণ দেশি মালিকানা ও ব্যবস্থাপনায় রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে ২০১৮ সালে প্রথমবারের মতো চালু করা হয় রাইড শেয়ার ‘মেট্রো বিডি’ অ্যাপ। এর মাধ্যমে যাত্রীরা খুব সহজে ও উপযুক্ত ভাড়ায় অটোরিকশা, মোটরসাইকেলে, সিটি প্রাইভেট কার ও দূরপাল্লার বাহনে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন।

তিনি বলেন, এ অ্যাপ চালুর ফলে চালক ও যাত্রী উভয়েই উপকৃত হচ্ছে। বরিশালে প্রথম পর্যায়ে শুধু মাত্র মোটরসাইকেল সেবা চালু করা হবে। যেহেতু বরিশালে মোটরসাইকেলের রাইড শেয়ার ইতিমধ্যেই চালু আছে, তাই শুধু এই এ পদ্বতিকে ডিজিটালাইজ করা হয়েছে। পরবর্তীতে বরিশালবাসীদের রেন্ট এ কার সেবাও দেওয়া হবে।

মোটরসাইকেলের ক্ষেত্রে প্রথম দুই কিলোমিটারে ২০টা ও পরবর্তী প্রতিকিলোমিটার ৬ টাকা করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। আ্যাপের মাধ্যমে যাত্রীরা চালকের ছবি, ফোন নম্বর পেয়ে যাবেন। পাশাপশি আ্যাপে রেজিস্ট্রেশনের সময়ে প্রত্যেকের ই-মেইল এবং ফোন নম্বর গুগলের ফায়ারবেইজের মাধ্যমে ভ্যারিফাই করা হয়। যার ফলে উভয়ের যোগাযোগ সহজ ও নিরাপদ হবে।

মেট্রো ট্রান্সপোর্ট আইটি সল্যুশনস লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার আবু জাফর রিমন বলেন, অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের প্লে-স্টোর থেকে অ্যাপটি রেজিস্ট্রেশন করা যাবে। এই অ্যাপের মাধ্যমে বিপদের আশঙ্কা দেখামাত্র যাত্রী ও চালক উভয়ই ৯৯৯ নম্বরে কল করতে পারবেন। আর ৯৯৯ এ ডায়াল করার সুবিধা আমরাই প্রথম প্রয়োগ করছি।

চালক ও যাত্রীদের ভ্রমণ সেবা ও নিরাপত্তা নিশ্চিত করতে দুর্ঘটানা কভারেজ বীমা রাখা হয়েছে। এই অ্যাপে চলা অবস্থায় যদি কোনো যাত্রী কিংবা চালক দুর্ঘটনার কবলে পরে, আহত হয় তা হলে তাদের উভয় পক্ষকেই আর্থিক সহয়তা দেওয়া হবে বলেও জানান নির্বাহী এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
এমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa